২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
গাজীপুরে ঠিকাদার সাঈদ হত্যা

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ আসামি হাইকোর্টে খালাস

-

গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম এলাকার ঠিকাদার আবু সাঈদ হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ মামলার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর শুনানি শেষে এ রায় দেন।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুল ইসলাম বলেন, আসামিদের ১৬৪ ধারা জবানবন্দী আমলে নেননি হাইকোর্ট। এটিসহ বিভিন্ন বিবেচনায় পাঁচ আসামির মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স খারিজ করেছেন হাইকোর্ট। এখন এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন রাষ্ট্রপক্ষ।
আদালতে আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা। পলাতকদের পক্ষে ছিলেন আইনজীবী শফিকুল ইসলাম কাজল।
আইনজীবীরা জানান, পূর্ব-শত্রুতার জেরে ২০০৮ সালের ১৭ জুন রাতে ধীরাশ্রম এলাকার মাটি সরবরাহের ঠিকাদার ব্যবসায়ী মো: আবু সাঈদকে (৪২) বাড়ি থেকে ডেকে নেন আসামিরা। পরে রাত ১১টার দিকে আসামিরা তাকে মারধর ও শ্বাসরোধে হত্যা করে পার্শ্ববর্তী ধীরাশ্রম রেলস্টেশনের কাছে ফেলে রাখেন। খবর পেয়ে পরদিন নিহত আবু সাঈদের বাবা মো: নুরুল ইসলাম ওরফে নুরু মিয়া ঘটনাস্থলে গিয়ে লাশ শনাক্ত করেন এবং পুলিশে খবর দেন। ওই দিনই ছেলে হত্যার ঘটনায় একই এলাকার ইয়াকুব, দেলোয়ার, মাসুদ ও হান্নানের নামোল্লেখ ও অজ্ঞাতপরিচয় তিন-চারজনকে আসামি করে জয়দেবপুর থানায় একটি হত্যা মামলা করেন।এ মামলার বিচার শেষে ২০১৬ সালের ৪ সেপ্টেম্বর গাজীপুরের জেলা ও দায়রা জজ এ কে এম এনামুল হক রায় ঘোষণা করেন। রায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেন আদালত।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম এলাকার মো: ইয়াকুব আলী, মো: হান্নান ওরফে হান্নু, মো: দেলোয়ায়ার হেসেন ওরফে দেলু, মো: মনির ও মো: ইকবাল হোসেন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত হলেন একই এলাকার মো: মাসুদ ওরফে মাইছ্যা। পরে মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য নথি হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামি দেলোয়ার, হান্নান ও ইকবাল আপিল করেন।


আরো সংবাদ



premium cement