২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

একাদশে ভর্তির ৫১০ ভুয়া ফরম বাতিল

আবেদনের সময় শেষ
-

একাদশে ভর্তির অনলাইন আবেদনের সময় শেষ হয়েছে। গতকাল শনিবার রাত ১২টায় এই সময় শেষ হয়। এবার বিভিন্ন কলেজে ভর্তির জন্য আবেদন করেছেন ১৪ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী। তবে অনলাইনে আবেদনের সময় ভুয়া আইডি ব্যবহার করে বেশ কিছু আবেদন জমা হয়েছে। পরে শিক্ষার্থীদের সশরীরে বোর্ডে এসে আবেদন করার পর ৫১০টি আবেদন বাতিল করা হয়েছে। কোনো ভুয়া আইডি থেকে আবেদন জমা হওয়ার পর সেটি বাতিল করা না হলে সঠিক আইডি থেকেও নতুন করে আর কোনো আবেদন করা যায় না।
অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, ভর্তির আবেদন করতে গিয়ে অদ্ভুত এক বিড়ম্বনায় পড়েছেন তারা। অনেকেরই আবেদন তাদের অগোচরে জমা হয়ে গেছে। শেষ পর্যন্ত ওই আবেদন বাতিল করতে তাদের হাজির হতে হয়েছে শিক্ষা বোর্ডে। শিক্ষা বোর্ড সূত্র জানায়, ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রথম ধাপের অনলাইন আবেদন শেষ হয়েছে গতকাল। ১৪ লাখ ৫৫ হাজার ৯৬১ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পেরেছে। সেই হিসাবে তারা ৭৮ লাখ ৩৯ হাজার ১৫৬টি আবেদন করেছে।
সূত্র আরো জানায়, কিছু আবেদন রয়েছে যেগুলো শিক্ষার্থীদের অগোচরে জমা পড়েছে। সেই আবেদনগুলো বাতিল করতে শিক্ষার্থীরা সশরীরে শিক্ষা বোর্ডে হাজির হয়। জানা গেছে, গতকাল দুপুর পর্যন্ত সবমিলিয়ে বাতিলের জন্য আবেদন জমা পড়েছে ৫১০টি। শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ভর্তির এসব আবেদন বাতিল করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এ বিষয়ে ঢাকা বোর্ড কলেজ শাখার পরিদর্শক আবু তালেব মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন জানান, ভুক্তভোগী যারা সশরীরে বোর্ডে আসছে, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রমাণসাপেক্ষে আমরা ওই আবেদনগুলো বাতিল করে দিয়েছি। শিক্ষা বোর্ড সূত্র আরো জানায়, পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এরপর ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফি-সহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।
১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২ মার্চ থেকে কলেজগুলোতে একাদশ শেণীর ক্লাস শুরু হবে।


আরো সংবাদ



premium cement