০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইস্ট বেঙ্গল রেজিমেন্টের প্রতিষ্ঠাতা মেজর গনির ৬৫তম মৃত্যুবার্ষিকী আজ

-

স্বাধীনতা যুদ্ধের অগ্রসৈনিক ইস্ট বেঙ্গল রেজিমেন্টের প্রতিষ্ঠাতা এবং ভাষা আন্দোলনের সূচনা সৈনিক সাবেক প্রাদেশিক আইন পরিষদের সদস্য জাতীয় বীর মেজর এম এ গনির ৬৫তম মৃত্যুদিবস আজ। বাঙালি জাতির অস্তিত্ব নির্মাণে, বাঙালির আত্মজাগরণ ও জাতির সমর-সত্তার বিকাশে মেজর আবদুল গনির কীর্তি ও অবদান অবিস্মরণীয়। ইতিহাসের এক ক্রান্তিলগ্নে তিনি জাতির অন্যতম ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছিলেন। ইস্ট বেঙ্গল রেজিমেন্ট গঠনপূর্বক তিনি যে সাহস দেখিয়েছিলেন এবং আমাদের জন্য যে এক আলোক স্তম্ভ দাঁড় করিয়েছিলেন তার শিখা আজো দেদীপ্যমান।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে বাঙালি সৈন্যদের বীরত্বপূর্ণ লড়াইয়ে অনুপ্রাণিত হয়ে মেজর গনি তৎকালীন ব্রিটিশ সেনাবাহিনীর কমান্ডার জেনারেল স্যার মেসারভিকে এক আবেদনপত্রে বাঙালি মুসলমানদের নিয়ে একটি আলাদা রেজিমেন্ট গঠনের দাবি উপস্থাপন করেন। তার এই যৌক্তিক দাবি মেনে নিয়ে সে সময় স্যার মেসারভি মেজর গনির এ দাবি বাস্তবায়নে সহায়তা করেছিলেন। তৎকালীন প্রধানমন্ত্রী খাজা নাজিমউদ্দিনের কাছেও মেজর গনি বেঙ্গল রেজিমেন্ট গঠনের যৌক্তিকতা তুলে ধরেন। অক্লান্ত পরিশ্রম শেষে মেজর গনি ১৯৪৮ সালের ১৫ ফেব্রুয়ারি ইস্ট বেঙ্গল রেজিমেন্টের অগ্রযাত্রা শুরু করেন।
মেজর আবদুর গনির জন্ম ১৯১৫ সালের ১ ডিসেম্বর কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার নাগাইশ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ১৯৪১ সালে মেজর গনি যোগ দেন ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর পাইনিয়র কোরে কমিশন্ড অফিসার হিসেবে। মেজর গনি একজন সাহসী অফিসার ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ তিনি অসম সাহসিকতার সঙ্গে যুদ্ধ করেন। তিনি ছিলেন বায়ান্নর মহান ভাষা আন্দোলনের একজন অগ্রনায়ক। ১৯৫৪ সালে কুমিল্লা বুড়িচং নির্বাচনী এলাকা থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রাদেশিক আইন পরিষদের সদস্য নির্বাচিত হন তিনি।
এই বীর সৈনিকের ৬৫তম মৃত্যু দিবস উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনী, রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (রাওয়া), মেজর গনি পরিষদ ও তার পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কুমিল্লা সেনানিবাসে তার বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা জানানোর অনুষ্ঠান প্রতি বছর পালিত হয়।
আজ বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে মরহুম গনির স্মরণে এক আলােচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ


premium cement