২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ঢাবি প্রো ভিসি ড. সামাদ

-

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’Ñ এই অমর পঙ্ক্তির রচয়িতা কবি মুহাম্মদ সামাদ মুজিববর্ষে পেলেন কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। অধ্যাপক কবি ড. মুহাম্মদ সামাদের জন্ম তৎকালীন ময়মনসিংহের জামালপুর মহকুমায় ১৯৫৬ সালে। ‘ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস)’ ভিসির দায়িত্ব পালন করা ড. সামাদ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি হিসেবে দায়িত্ব পালন করছেন।
বিশিষ্ট কবি এবং ধীমান অধ্যাপক, উন্নয়ন-গবেষক ও সামাজিক বিজ্ঞানী হিসেবে পরিচিত মুহাম্মদ সামাদের এখন পর্যন্ত রচিত ও সম্পাদিত গ্রন্থসংখ্যা ২৩টি। তিনি এ পর্যন্ত সামাদ সিটি আনন্দ-আলো পুরস্কার, সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভুজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার (২০০৯, পশ্চিমবঙ্গ, ভারত), কবিতালাপ পুরস্কার অর্জন করেন। এ ছাড়া চীনের ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্র্যানস্লেশন অ্যান্ড রিসার্চ সেন্টার কর্তৃক ঘোষিত ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট সম্মাননা লাভ করেন। মুহাম্মদ সামাদ বর্তমানে বাংলাদেশের কবিদের প্রধান প্রতিষ্ঠান জাতীয় কবিতা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
ইউরোপে চীনের গুপ্তচরবৃত্তি বাড়ার অভিযোগ ফিলিপাইনে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিতের ঘোষণা বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস সেন্ট লুইসে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে আটক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল

সকল