১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলবিরোধী সমাবেশ থেকে আটক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন - ছবি : টাইমস অব ইসরাইল

সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ইসরাইলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইনসহ কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

মার্কিন যুক্তরাষ্ট্রে এবং এর বাইরেও ইসরাইলের বিরুদ্ধে ক্যাম্পাসজুড়ে বিক্ষোভ হচ্ছে। যেখানে ইসরাইলকে গাজা যুদ্ধের অবসান এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরাইলের উপর নিষেধাজ্ঞা দেয়ার আহ্বান জানানো হয়েছে। বিভিন্ন স্থানে বিক্ষোভ থেকে শত শত লোককে গ্রেফতার করছে পুলিশ। ওসব বিক্ষোভ-সমাবেশ থেকে ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরাইলকে ধ্বংস করে ফেলারও আওয়াজ ওঠছে।

স্টেইন হলেন ইহুদিবিরোধী ইসরাইল কর্মী। ২০২৪ সালের নির্বাচনে গ্রিনপার্টির প্রেসিডেন্ট প্রার্থী তিনি।

সেন্ট লুইসে ফিলিস্তিনিপন্থী ছাত্ররা দাবি করছে যে ইউনিভার্সিটি বোয়িং কোম্পানির সামরিক সরঞ্জাম সরবরাহকারী থেকে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির বিষয়ে বিতাড়িত হোক। বোয়িং সেন্ট লুই অঞ্চলের একটি প্রধান নিয়োগকারী।

সামগ্রিকভাবে গ্রিনপার্টির মতো স্টেইনও ইসরাইল বা বিডিএসের বিরুদ্ধে বয়কট, অপসারণ এবং নিষেধাজ্ঞা আন্দোলনকে সমর্থন করেন। তিনি ইসরাইলকে অগণতান্ত্রিক আমেরিকান মিত্র সৌদি আরব এবং মিসরের সাথে রাখেন। তার ওয়েবসাইটে, তিনি গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের পদক্ষেপকে ‘গণহত্যা’ হিসেবে উল্লেখ করেছেন।

গ্রেফতারের আগে রেকর্ড করা একটি ভিডিওতে এবং এক্স পোস্টে তিনি বলেছেন, তিনি ছাত্রদের সমর্থনে এবং তাদের সাংবিধানিক স্বাধীন বাক অধিকারের পক্ষে দাঁড়িয়েছেন।

স্টেইন বলেন, ‘আমরা এখানে সেই ছাত্রদের সাথে সারিবদ্ধভাবে দাঁড়াতে যাচ্ছি, যারা গণতন্ত্রের জন্য দাঁড়িয়েছে, মানবাধিকারের জন্য দাঁড়িয়েছে, গণহত্যা বন্ধ করতে দাঁড়িয়েছে।

জিল স্টেইনের যোগাযোগ পরিচালক ডেভিড শোয়াব বলেছেন, স্টেইন শনিবার বিকেলে বিক্ষোভকারীদের ও পুলিশের মাঝে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেছিলেন। কিন্তু পুলিশ প্রতিক্রিয়াশীল ছিল না। বরং কিছুক্ষণ পরেই গ্রেফতার শুরু করে।

তিনি আরো বলেন, ড. স্টেইন বলেছেন, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি লজ্জাজনক অধ্যায় যে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের নিজস্ব ছাত্রদের বিরুদ্ধে বলপ্রয়োগকে ক্ষমা করছে। অথচ ছাত্ররা কেবল শান্তি, মানবাধিকার ও আমেরিকান জনগণ ঘৃণা করে এমন গণহত্যার অবসানের আহ্বান জানাচ্ছে।

সূত্র : টাইমস অফ ইসরাইল


আরো সংবাদ



premium cement