১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


ফিলিপাইনে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিতের ঘোষণা

ফিলিপাইনে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিতের ঘোষণা - সংগৃহীত

ফিলিপাইনে প্রচণ্ড গরম ও দেশব্যাপী জিপনি চালকদের ধর্মঘটের কারণে সব সরকারি স্কুলে দুই দিনের জন্য সশরীরে ক্লাশ স্থগিতের ঘোষণা দেয়া হয়েছে।

দেশটির শিক্ষা বিভাগ রোববার এ কথা জানিয়েছে।

শিক্ষা বিভাগ ফেসবুকে বলেছে, ‘সর্বশেষ তাপ সূচকের পূর্বাভাস ও দেশব্যাপী পরিবহন ধর্মঘটের ঘোষণার প্রেক্ষিতে সকল সরকারি স্কুল ২৯ ও ৩০ এপ্রিল অনলাইনে পাঠদানের ব্যবস্থা নেবে।’

এদিকে ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত তীব্র গরম অব্যাহত থাকবে। রোববার দেশটির আহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

বর্তমানে দেশটির রাজধানী ম্যানিলায় রেকর্ড তাপমাত্রা বজায় রয়েছে।

এ প্রেক্ষিতে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কেবল মেট্রো ম্যানিলায় নয়, দেশের সর্বত্র মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই তাপদাহ অব্যাহত থাকবে।

এতে আরো বলা হয়, আজকের পরিমাপ করা তাপমাত্রার চেয়ে তা আরো বাড়তে পারে।

গত কয়েকদিন ধরে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোতে তীব্র তাপদাহ চলছে। এর ফলে স্কুলে ক্লাশসমূহ বন্ধ এবং কর্তৃপক্ষ স্বাস্থ্য সতর্কতা জারি করেছে।

ফিলিপাইনে তাপ থেকে রক্ষা পেতে বহু লোক শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মলগুলোতে ভিড় করছে। আবার কেউ কেউ সুইমিং পুলে সময় কাটাচ্ছে।

ম্যানিলার কাছে ক্যাভিটি প্রদেশে ন্যান্সি বাউটিস্তার (৬৫) রিসোর্ট রয়েছে। তিনি বলছেন, আমার অভিজ্ঞতায় এটি সবচেয়ে তীব্র গরমের মাস। আমাদের অনেক বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন ও পরিবার গরম থেকে রেহাই পেতে সুইমিং পুলে সময় কাটাচ্ছে।

ম্যানিলায় শনিবার ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে অনুভূত তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ডিগ্রি।

উল্লেখ্য, মার্চ, এপ্রিল ও মে এই তিন মাস বছরের সবচেয়ে উত্তপ্ত মাস। তবে এ বছর এল নিনোর প্রভাবে আবহাওয়া পরিস্থিতি তীব্র রূপ নিয়েছে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement