১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


‘ডা: জাফরুল্লাহকে নিয়ে রাষ্ট্রীয়ভাবে আলোচনা করা উচিত’

-


ডা: জাফরুল্লাহ চৌধুরীর মতো ব্যক্তিদেরকে নিয়ে রাষ্ট্রীয়ভাবে আলোচনা করা উচিত বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর।
শনিবার বিকেলে রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে পেশাজীবী অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত ডা: জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মৃতিচারণ ও দোয়া মাহফিলে বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

নুর বলেন, জাফরুল্লাহ চৌধুরীর মতো ব্যক্তিদেরকে নিয়ে রাষ্ট্রীয়ভাবে আলোচনা করা উচিত। তার মতো ব্যক্তিত্বপূর্ণ মানুষ আমি দেখিনি। তিনি অসহায় মানুষ, ভুক্তভোগীর পাশে দাঁড়িয়েছেন সবসময়। দেশের যেকোনো জায়গায় যখন প্রাকৃতিক সমস্যা হতো তখন তিনি মানুষকে সাহায্য করার জন্য ছুটে গিয়েছেন। তিনি আমাদেরকে সবসময় সাহায্য করেছেন। তিনি সবসময় বলতেন, আমি তোমাদের মধ্যে ভবিষ্যৎ দেখি। ডা: জাফরুল্লাহ চৌধুরী একজন সাদা মনের মানুষ ছিলেন।
নুরুল হক নুর বলেন, ডা: জাফরুল্লাহ চৌধুরী ওষুধনীতি করার কারণে বাংলাদেশে ওষুধশিল্প বিকশিত হয়েছে। এই ওষুধনীতি করার আগে বাংলাদেশে প্রায় দুই হাজার রকমের ওষুধ আমদানি করা হতো। ওষুধনীতির ফলে এখন ৯৭-৯৮ শতাংশ ওষুধ বাংলাদেশে উৎপাদিত হয়। বাংলাদেশ থেকে ওষুধ এখন বিদেশে রফতানি করা হয়। এই ওষুধনীতি করতে গিয়ে তিনি বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সদস্য পদ থেকে অব্যাহতি পেয়েছেন। ১৯৮২ সালে ওষুধনীতি করার কারণে আজকে আমরা ৪২ বছর পর এটার সুফল পাচ্ছি। কিন্তু এই ওষুধনীতি করতে গিয়ে ডা: জাফরুল্লাহ চৌধুরী অপমানিত হয়েছেন।
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়াকে উল্লেখ করে নুর বলেন, বাংলাদেশ ব্যাংকে এখন সাংবাদিকদেরকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বাটপাড়রা দেশের টাকা বাইরে নিয়ে যাচ্ছে, রিজার্ভ ফাঁকা করে ফেলছে, কিন্তু সাংবাদিকরা যাতে কোনো নিউজ করতে না পারে সে জন্য তাদেরকে ঢুকতে দেয়া হচ্ছে না।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু ডা: জাফরুল্লাহ চৌধুরীর স্মৃতিচারণ করে বলেন, ডা: জাফরুল্লাহ চৌধুরী পুরো বাংলাদেশে চষে বেড়াতেন। তার সাথে আমার খুব ভালো সম্পর্ক ছিল। তিনি একজন সংবেদনশীল ব্যক্তি ছিলেন। তরুণদেরকে তিনি খুব ভালোবাসতেন। তিনি গণমানুষের অধিকার নিয়ে কথা বলতেন।
গণতন্ত্র মঞ্চের প্রতিষ্ঠাতা হলেন ডা: জাফরুল্লাহ চৌধুরী। তিনিই গণতন্ত্র মঞ্চের সূচনা করেছিলেন। তিনি বাংলাদেশের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন।
মুক্তিযোদ্ধা দলের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাত বলেন, ডা: জাফরুল্লাহ চৌধুরী আমার শুধু বন্ধু ছিলেন না; তিনি আমার গুরুও ছিলেন। তার মতো এত অসাধারণ ব্যক্তিত্ব আমার চোখে আর পড়েনি। তার সাথে শেখ মুজিবুর রহমান, মাওলানা ভাসানী, জিয়াউর রহমানসহ সবার সাথে ভালো সম্পর্ক ছিল। তার মধ্যে সাহসিকতা ছিল। তিনি একজন খাঁটি দেশপ্রেমিক ছিলেন। তিনি সাধারণের মধ্যে অসাধারণ ছিলেন। দেশে বন্যা হোক, ঝড় হোক, পলিটিক্যাল ক্রাইসিস হোক সবকিছুর মধ্যে তিনি মানুষের পাশে দাঁড়িয়েছেন।

গণ অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খান বলেন, জাফরুল্লাহ চৌধুরী স্যার আমাদের অনুপ্রেরণা ছিলেন। তিনি সবসময় তারুণ্যের মধ্যে ছিলেন। তিনি তারুণ্যের মধ্যে নিজেকে খুঁজে পেয়েছেন। ডা: জাফরুল্লাহ চৌধুরী সবসময় আমাদের পাশে ছিলেন। তিনি মোদি সরকারের বিরুদ্ধে কথা বলেছিলেন। সবাই যখন আমাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে তখন একজন ব্যক্তি আমাদেরকে সাপোর্ট করেছিলেন, সেই ব্যক্তি হলেন ডা: জাফরুল্লাহ চৌধুরী। তিনি গণমানুষের জন্য কাজ করে গেছেন। তিনি এমন একজন ব্যক্তিত্ব যার সাথে কারো তুলনা হয় না।
এ সময় ডা: জাফরুল্লাহ চৌধুরীর ছেলে বারিশ চৌধুরী বলেন, আমার বাবা একজন দেশপ্রেমিক ছিলেন। তিনি কখনোই চাইতেন না যে সাধারণ মানুষ বিনা চিকিৎসায় মারা যাক।
তিনি সবসময় মানুষের কথা চিন্তা করতেন। তিনি প্রতিনিয়ত সাধারণ মানুষকে সাহায্য করতেন।
পেশাজীবী অধিকার পরিষদের সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট খালিদ হোসেনের সঞ্চালনায় স্মৃতিচারণ ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন- ছাত্র অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, ভাসানী অনুসারী পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক বাবলু বিশ্বাস, যুব অধিকার পরিষদের সভাপতি মঞ্জুর মোরশেদ মামুন, ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা, পেশাজীবী অধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো: নিজাম উদ্দিন প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
গাজার উদ্দেশে সাহায্যের চালান নিয়ে জাহাজ সাইপ্রাস ছেড়েছে কিছু দেশ কেন নিজেদের মুদ্রার দাম কমিয়ে রাখতে চায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রোধ করতে বেলারুশের সাথে সীমান্তে পোল্যান্ডের কড়াকড়ি আরোপ রাজবন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে নয়াপল্টনে বিএনপির সমাবেশ আজ ভারতীয় শ্রমিকরা ইসরাইলি সৈন্যদের ছাউনি, ফিলিস্তিনিদের বন্দীশালা নির্মাণ করছে! বরের বয়স ১০০, কণের ৯৬! সিনেমার গল্পকেও হার মানানো প্রেমকাহিনী কোহলির দুরন্ত ইনিংস, পাঞ্জাবকে হেলায় হারাল বেঙ্গালুরু আত্মসম্মানে আঘাত, অধিনায়কত্ব ছাড়ছেন রাহুল! দেড় বছর পর ভারতে রাষ্ট্রদূত পাঠাচ্ছে চীন চলতি বছরেই শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন অস্ত্রের চালান স্থগিত, যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরাইল

সকল