০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ধর্ষণের ঘটনা সালিসে মীমাংসা কেন ফৌজদারি অপরাধ নয় : হাইকোর্ট

-

ধর্ষণের ঘটনা সালিসের মাধ্যমে মীমাংসা করা কেন ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে এ বিষয়ে হাইকোর্টে চলমান অন্যান্য মামলা সম্পর্কে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান। তার সাথে ছিলেন রিটকারী আইনজীবী শাহিনুজ্জামান শাহিন।
গত ১৯ অক্টোবর ধর্ষণের ঘটনায় সালিসকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে এ রিট আবেদন দায়ের করা হয়। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে অ্যাডভোকেট শাহিনুজ্জামান শাহিন এ রিট আবেদন করেন। রিট আবেদনে ধর্ষণের মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি, বিচার শুরুর পর থেকে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত একটানা বিচার চলার বিধান ও আদেশ কার্যকর করার নির্দেশনা চাওয়া হয়েছে।
রিট আবেদনে গত ৫ থেকে ১০ বছরে দেশে থানায় ধর্ষণসহ যৌন নির্যাতনের মামলা হয়েছে। কতগুলো মামলা বিচারের জন্য পাঠানো হয়েছে সেসব তথ্য জানানোর নির্দেশনাও চাওয়া হয়েছে রিট আবেদনে। এ ছাড়া নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২০(৬) ধারা অনুযায়ী ধর্ষণ মামলার বিচার রুদ্ধদ্বার কক্ষে হতে পারে, তা বিচার শুরুর আগেই প্রত্যেক ভিকটিমকে জানানোর নির্দেশনা চাওয়া হয়েছে।
রিট আবেদনে আইন, স্বরাষ্ট্র, সমাজ কল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে বিবাদি করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৩ অক্টোবর অ্যাডভোকেট ইয়াদিয়া জামান ধর্ষণের মামলায় আইন ও হাইকোর্টের নির্দেশনার বাস্তবায়ন চেয়ে বিবাদিদের প্রতি আইনি নোটিশ পাঠান। কিন্তু সে নোটিশের কোনো জবাব না পেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।


আরো সংবাদ



premium cement