২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মাওলানা সাঈদীর মুক্তি দাবি

-

করোনাভাইরাস আক্রান্ত বর্তমান বিশ্ব পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনা করে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবি করেছেন দেশের আলেমসমাজ, ব্যবসায়ী ও বিশিষ্ট ব্যক্তিরা।
খুলনা ব্যুরো : মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবি করে খুলনার ১০০ ব্যবসায়ী এক বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে তারা বলেন, আল্লামা সাঈদী দীর্ঘ ৫০ বছর দেশে-বিদেশে কুরআনের তাফসির করেছেন। তিনি দুইবার নিজ এলাকা থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বহু মানুষ তার তাফসির শুনে ইসলামী জীবনযাপনে উদ্বুদ্ধ হয়েছেন। মানুষ তাকে হৃদয় দিয়ে ভালোবাসেন। তিনি ১০ বছর ধরে কারাগারে বন্দী রয়েছেন। বর্তমানে তার বয়স ৮১ বছর। নানান জটিল রোগে তিনি আক্রান্ত। আমরা তার ব্যাপারে গভীরভাবে উদ্বিগ্ন। বর্তমান পরিস্থিতিতে ধর্মীয়, মানবিক ও বয়সের বিবেচনায় তাকে মুক্তি দেয়ার জন্য আমরা সরকারের কাছে আহ্বান জানাচ্ছি।
বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন মো: সালাউদ্দীন, সিদ্দিকুর রহমান, আব্দুস সাত্তার, হুমায়ুন কবীর, গোলাম মোস্তফা, মনজুর কাদের, মোশাররফ আলী, রায়হান উদ্দীন, এ কে এম নওশের আলী, আসিকুজ্জামান (চেয়ারম্যান জলমা ইউনিয়ন), মাহবুবুর রহমান (সাবেক চেয়ারম্যান সাহস ইউনিয়ন), মফিজুল ইসলাম এমডি, সাফায়েত হোসেন, আব্দুস সামাদ, শেখ রফিকুল ইসলাম, হারুন অর রশিদ, শাহিন হাওলাদার, মোশাররফ আলী খান প্রমুখ।
ঢাকা মহানগর উত্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ
এ দিকে একান্ত মানববিক দিক বিবেচনায়, ইসলাম ও ইসলামী মূল্যবোধের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বিশ্ববরেণ্য মুফাসসিরে কুরআন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে অবিলম্বে মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর উত্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ। এক যৌথ বিবৃতিতে এসব বিশিষ্ট ব্যক্তি সরকারের প্রতি এই মানবিক আহ্বান জানান।
বিবৃতিতে স্বাক্ষর করেন, বিশিষ্ট আলেমে দ্বীন ও মুফাসসিরে কুরআন মাওলানা ফখরুদ্দীন রাজী, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ প্রিন্সিপাল হাফেজ মাওলানা মুফতি সারওয়ার হোসেন বিক্রমপুরী, সাবেক ডিআইজি ও বীর মুক্তিযোদ্ধা বজলুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী মুস্তাফিজুর রহমান, বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা গোলাম রব্বানী, বিশিষ্ট ব্যবসায়ী আবু সাঈদ, বিশিষ্ট চিকিৎসক ডা: রেজাউল করিম ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা হাবিবুর রহমান প্রমুখ।
সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের শতাধিক আলেমের বিবৃতি
সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের শতাধিক আলেম এক বিবৃতিতে বিশ্ববরেণ্য মুফাসসিরে কুরআন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবি করেছেন। বিবৃতিতে তারা বলেন, ৫০ বছর আল্লামা সাঈদী দেশে বিদেশে কুরআনের তাফসির করেছেন। জাতীয় সংসদে তিনি দুবার এমপি নির্বাচিত হয়ে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা পালন করেছেন। বহু মানুষ তার তফসির শুনে ইসলামী জীবন যাপনে উদ্বুদ্ধ হয়েছে। যার মুখে কুরআনের কথা শুনে মানুষ আল্লাহর পথে চলার প্রেরণা পেয়েছে, লাখো তরুণ আলোর দিশা পেয়েছে, তিনি আজ ১০ বছর যাবৎ কারাগারে বন্দী। বর্তমানে তার বয়স ৮১ বছর। নানান জটিল রোগে তিনি আক্রান্ত। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণে মানুষের মধ্যে চরম উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। এ অবস্থায় আল্লামা সাঈদীকে নিয়ে মানুষ গভীরভাবে উদ্বিগ্ন। দেশের মানুষ তার মুক্তি চায়। ইতোমধ্যে অনেক দেশ কারাবন্দীদের মুক্তি দিয়েছেন। এ পরিস্থিতিতে ধর্মীয়, মানবিক ও বয়স বিবেচনায় আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মুক্তি দেয়ার জন্য আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।
বিবৃতিতে স্বাক্ষরকারী আলেমগণ হলেন : অধ্যক্ষ মাওলানা আমির হোসাইন সাবেক অধ্যক্ষ, দারুল ইসলাম ফাজিল মাদরাসা, সিন্ধুরিয়া, আশুলিয়া, প্রফেসর মাওলানা আমিনুর রশীদ, সাবেক অধ্যক্ষ ধামরাই সরকারি কলেজ, অধ্যক্ষ মাওলানা সাইফুল ইসলাম রফিক, ড. মাওলানা শেখ আবুল কালাম আযাদ আযহারী, শেখ মাওলানা মোশারফ হোসেন, হাফেজ মাওলানা মনিরুল ইসলাম, মাওলানা আরিফ বিল্লাহ, মাওলানা রিয়াজুল ইসলাম, মাওলানা মেহেদী হাসান, মুফতি মাওলানা আল আমীন, মাওলানা নাসির উদ্দিন, হাফেজ মাওলানা আব্দুর রহিম, মাওলানা সাদিকুর রহমান, মাওলানা আবু বকর সিদ্দিক, মাওলানা নাজমুল ইসলাম, মাওলানা আব্দুল হাকিম, মাওলানা জাহিদুল ইসলাম, মাওলানা আব্দুল মান্নান, হাফেজ মাওলানা ওবায়দুল্লাহ, মাওলানা রেজাউল করিম, মাওলানা জহিরুল ইসলাম জিহাদী, মাওলানা নাজমুল হাসান, মাওলানা মেহেদী হাসান পিরোজপুরী, মুফতি মাওলানা আজমির বিন কাশেম, মাওলানা সিদ্দিকুর রহমান, মাওলানা আকরাম হোসেন আনসারী, মাওলানা আবু হানিফ ইসহাকী, মাওলানা আব্দুল কাদের, মাওলানা খালেদ হোসেন সাইফী, আলহাজ মাওলানা আব্দুর রউফ, মাওলানা ইসমাইল হোসেন সিরাজী, মাওলানা কামরুল ইসলাম হেলালী, মাওলানা শাহজাহান, হাফেজ মাওলানা মনিরুল ইসলাম, মাওলানা নুরুজ্জামান, মাওলানা হেলালী, মাওলানা আব্দুল আহাদ সালেহী, মাওলানা আবু বকর মো: তাহের, মাওলানা আব্দুল কুদ্দুস সিরাজী, মাওলানা সিরাজুল ইসলাম, মুফতি মাওলানা এম এ আলিম হোসাইন সালমানি, মাওলানা আব্দুল মান্নান, মাওলানা নিজামুল হক, মাওলানা সুলতান উদ্দিন, মাওলানা আজিজুল হাকিম, মাওলানা বশির আহমদ, মাওলানা সোলায়মান, মাওলানা আসাদুজ্জামান, মাওলানা সোলায়মান মল্লিক, মাওলানা ওবায়দুল্লাহ, মাওলানা শহিদুল্লাহ, মাওলানা শেখ মানজুরুল ইসলাম, মাওলানা কামাল হোসেন, মাওলানা সোহরাব হোসেন, মাওলানা মানসুর রহমান সাইফী, মাওলানা আব্দুল্লাহ জোবায়ের, মাওলানা ফরিদ হোসেন, মাওলানা আশরাফ আলী, মাওলানা মেহেদী হাসান, মাওলানা সারোয়ার হোসেন চাঁদপুরী প্রমুখ।


আরো সংবাদ



premium cement