২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


নলতায় প্রতিদিন একসাথে ৬ হাজার রোজাদারের ইফতার

কালিগঞ্জের নলতায় বৃহত্তম ইফতার মাহফিল : নয়া দিগন্ত -

প্রতি বছরের মতো এ বছরও দেশের বৃহত্তম ইফতার মাহফিল অনুষ্ঠিত হচ্ছে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতা শরিফে অবস্থিত হজরত খানবাহাদুর আহ্ছানউল্লাহ রহ: মাজার প্রাঙ্গণে। নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপির দিকনির্দেশনা এবং কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের ব্যবস্থাপনায় এ ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এখানে প্রতি দিন প্রায় ছয় হাজার রোজাদার এক সাথে বসে ইফতার করছেন। সওয়াব হাসিলের জন্য বড় এ ইফতার মাহফিলে শরিক হতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে নলতায় ছুটে আসেন রোজাদাররা। ধনী, গরিব নির্বিশিষে সব মানুষ ভেদাভেদ ভুলে এক কাতারে বসে ইফতার করেন।
কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সদস্য আনিসুজ্জামান খোকন জানান, হজরত খানবাহাদুর আহ্ছানউল্লাহ (রহ:) ১৯৩৫ সালে নিজের হাতে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন প্রতিষ্ঠা করেন। মিশন প্রতিষ্ঠার পর তিনি নিজেই প্রতি বছর রমজান মাসব্যাপী এ ইফতার মাহফিলের আয়োজন করতেন। পরবর্তীতে এর পরিধি বেড়ে যায়। ১৯৫০ সাল থেকে প্রতি বছর বিশাল টিনের ছাউনি নির্মাণ করে রমজানে ইফতারের আয়োজন করে আসছে কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন। ইফতার সামগ্রী বিতরণের জন্য রয়েছে প্রায় আড়াই শ’ স্বেচ্ছাসেবক।
ইফতারের তালিকায় থাকে ফিরনি, ডিম, চিঁড়া, ছোলা ভুনা, খেজুর, সিঙ্গাড়া ও কলা। প্রতিদিন ১৫ মণ দুধের ফিরনি তৈরি করা হয় এখানে। প্রতি দিন ছয় হাজার প্লেট ইফতারের জন্য প্রস্তুত করা হয়। এ ছাড়া নলতা শরিফ সংলগ্ন মসজিদ ও বাসা-বাড়িতে পৌঁছে দেয়া হয় এক থেকে দেড় হাজার রোজাদারের ইফতার। রয়েছে সুপেয় পানির বিশেষ ব্যবস্থা। দেশ-বিদেশের মুসল্লিরা যৌথভাবে এ ইফতারের অর্থ জোগান দিয়ে থাকেন। প্রতি দিন ইফতারের আগে দেশ ও জাতির কল্যাণে বিশেষ মুনাজাতে অংশ নেন মুসল্লিরা। ইফতার শেষে এই প্রাঙ্গণেই আদায় করা হয় মাগরিবের নামাজ।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিতের ঘোষণা বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস সেন্ট লুইসে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে আটক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত

সকল