৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বগুড়ায় চাল না দেয়া সাড়ে ৫ শতাধিক চালকল কালো তালিকাভুক্ত

-

বগুড়ায় সরকারি খাদ্য গুদামে চাল সরবরাহে চুক্তি না করা, চুক্তি করেও চাল না দেয়া এবং বরাদ্দকৃত চাল সরবরাহ না করার অপরাধে সাড়ে পাঁচ শতাধিক চালকলকে কালো তালিকাভুক্ত করেছে খাদ্য বিভাগ। তাদেরকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে। ফলে এসব মিলমালিকের অনেকে সর্বোচ্চ দুই মৌসুম পর্যন্ত সরকারের কাছে চাল বিক্রি করতে পারবেন না।
বগুড়া জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত বোরো মৌসুমে জেলার ১২টি উপজেলার ২৩টি এলএসডি ও একটি সিএসডি সরকারি খাদ্যগুদামে ৭১ হাজার ৮৮৪ টন চাল সরবরাহের জন্য মোট এক হাজার ৯৬২ জন চালকল মালিকের সাথে এক হাজার ৫৫৬ জন চুক্তি করেন। এ ছাড়া লোকসানের আশঙ্কায় জেলার বাকি ৪০২ জন মিলমালিক চাল দিতে সরকারের সাথে কোনো চুক্তিই করেনি। সরকারি গুদামে সেদ্ধ চালের দাম ৩৬ টাকা নির্ধারণ করা হলেও বাজারে দাম কিছুটা বেশি থাকায় চুক্তি করেও লোকসানের কারণ দেখিয়ে বরাদ্দকৃত চাল সরবরাহ করেনি ৩২৩ জন। আংশিক সরবরাহ করেছে ২৪৮ জন। এতে জেলায় দুই দফায় (১ মে থেকে ৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর) চাল সংগ্রহ হয়েছে ৪৩ হাজার ৯৬৭ টন এবং কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান সংগ্রহ হয়েছে ৩৪ হাজার ৮৬৬ টনের স্থলে ২২ হাজার ৬৩৪ টন। খাদ্য বিভাগ চাল সরবরাহে মিলমালিকদের বারবার তাগাদা দিলেও তারা সাড়া দেয়নি। তাই সরকারি চুক্তি ভঙ্গের অপরাধে ২৪৮ জন মিলমালিককে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করেছে খাদ্য বিভাগ।
সূত্র জানায়, চুক্তি না করা মিলমালিকদের আগামী দুই মৌসুম এবং চুক্তি করেও চুক্তি মোতাবেক চাল সরবরাহ না করা মালিকদের এক মৌসুমের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া আরো কিছু মিলকে আর্থিক শাস্তি দেয়া হয়েছে। এসব শাস্তির কারণে আগামী মৌসুম থেকে চুক্তি মোতাবেক চাল পাওয়া যাবে বলে আশা করছে খাদ্য বিভাগ।


আরো সংবাদ



premium cement