১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


অবৈধভাবে বালু উত্তোলন

মাতামুহুরির চোরাবালিতে আবার প্রাণ হারানোর আতঙ্ক

মাতামুহুরি নদীর বিভিন্ন পয়েন্টে ড্রেজার মেশিন দিয়ে তোলা হচ্ছে বালু : নয়া দিগন্ত -

মাতামুহুরি নদীর বিভিন্ন পয়েন্টে বড় বড় ড্রেজার মেশিন ও সেলো মেশিন দিয়ে দিন-রাত অবৈধভাবে বালু উত্তোলনের ফলে চোরাবালিতে আটকা পড়ে আবার প্রাণ হারানো আতঙ্ক দেখা দিয়েছে। এর আগে কয়েকজন শিক্ষার্থী এসব চোরাবালিতে আটকা পড়ে মারা যাওয়ার ঘটনা ঘটেছে। রাজনৈতিক দলের নেতৃবৃন্দের প্রভাবে বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসনের উদ্যোগ তেমন কাজে আসছে না।
চকরিয়া উপজেলার বুক চিঁড়ে প্রবাহিত হয়েছে এ মাতামুহুরি নদী। শুষ্ক মৌসুম শুরু হওয়ার সাথে সাথে মাতামুহুরি নদীর বিভিন্ন পয়েন্টে রাজনৈতিক দলের নেতাদের প্রভাব ও সহায়তায় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে। ফলে মাতামুহুরি নদীর তলদেশে ছোট-বড় অনেক গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে পলি জমে আস্তরের বা চোরাবালির সৃষ্টি হচ্ছে। এসব চোরাবলিতে কারো পা পড়লে নিচের দিকে ঢুকে গিয়ে সে আটকা পড়ে যায়।
ইতোপূর্বে এ নদীতে গ্রামের পাঁচ মেধাবী ছাত্র একসাথে গোসল করতে নেমে চোরাবলিতে আটকা পড়ে জীবন দিয়েছে। সেই স্মৃতি এখনো উপজেলাবাসীর মনে থেকে মুছে যায়নি।
স্থানীয়রা জানান, অবৈধভাবে মাতামুহুরি নদী থেকে এক শ্রেণির প্রভাবশালী বালু খেকোদের কারণে এলাকার অনেকেই প্রাণ হারাচ্ছে। এসব মৃত্যুর দায় কে নিবে।
মাতামুহুরি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আবাদি জমিতে বালুর স্তুপ করে রাখে। পরে সেখান থেকে বালু ট্রাকে করে বিক্রি করতে গিয়ে গ্রামীণ সড়কগুলো নষ্টের পাশাপাশি শুষ্ক মৌসুমে ধুলাবালিতে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। বালুভর্তি ট্রাক দ্রুত পরিবহন করতে গিয়ে গাড়ির নিচে চাপা পড়ে মৃত্যুর ঘটনাও আছে।


আরো সংবাদ



premium cement