৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ভরা মৌসুমেও পণ্য বিক্রি নেই বিপাকে খেটে খাওয়া কৃষি শ্রমিক

-

ভরা মৌসুমে করোনাভাইরাস আতঙ্কে কৃষিপণ্য বিক্রি করতে পারছেন না চুয়াডাঙ্গার অনেক কৃষকরা। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনায় বড় ধরনের জনসমাগম হয় এমন বাজার বাদে কাঁচামালের হাটবাজার সীমিত পরিসরে খোলা থাকায় কৃষক তাদের উৎপাদিত রবিশস্য বিক্রিতে সমস্যায় পড়েছেন। কৃষকরা বলছেন, পাইকারি ক্রেতা কম থাকায় এবং জেলার বাইরে থেকে ব্যাপারী না আসতে পারায় চরম দুর্ভোগের মধ্যে আছেন তারা। এ দিকে ‘দিন আনে, দিন খায়’ এমন কৃষিশ্রমিকরা আছেন মহাবিপাকে। এক দিকে কাজ নেই, অন্য দিকে ঘরে খাবার নেই। তাই বারবার গেরস্তের দোয়ারে যাচ্ছেন কাজ আর খাবারের সন্ধানে। চুয়াডাঙ্গার এসব কৃষি শ্রমিকদের মুখে এখন দুশ্চিন্তার ছাপ তাই স্পষ্ট। পাইকপাড়া গ্রামের কৃষক রমজান আলী জানান, এখন রবি ফসল পেঁয়াজ, গম, মসুর, ছোলা, মোটর, খেসারিসহ অন্যান্য ফসল ঘরে তোলার সময়। কামলা দিয়ে আমরা ঠিকই ফসল ঘরে তুলছি। কিন্তু হঠাৎ করেই করোনার প্রভাবে হাটবাজারে পাইকারি ক্রেতা না থাকা এবং জেলার বাইরে পণ্য রফতানি করতে না পারায় সমস্যায় পড়তে হচ্ছে। এ কারণে কামলার টাকাও পরিশোধ করতে পারছি না।
ঘোলদাড়ি গ্রামের চাষি আবদুর রাজ্জাক বলেন, ‘৫-৭ দিন বিভিন্ন হাটে পণ্য নিয়ে ঘোরাঘুরি করেছি। কিন্তু কোনো হাটেই পণ্য বেচতে পারিনি; বরং এই সময়ে পরিবহন খরচ অনেক বেশি গুনতে হয়েছে। পণ্য বেচতে না পারায় কামলা, জমি চাষ, সার, ওষুধের টাকা পরিশোধ করতে পারছি না। আর পরবর্তী ফসল রোপণের কথাও ভাবতে পারছি না।’ এ দিকে বেশির ভাগ চাষির ঘরে অতিরিক্ত পেঁয়াজ রাখার জায়গা না থাকায় গরমে তা পচন ধরার আশঙ্কা দেখা দিয়েছে। জেলার বিভিন্ন গ্রামে ঘুরে একই চিত্র দেখা গেছে। বলেশ্বরপুর গ্রামের দিনমুজুর আনিচুর রহমান বলেন, ‘সারাদিন কাজ করে মাঠ থেকে বিভিন্ন ফসল কৃষকের ঘরে তুলে দিয়ে এখন মজুরির টাকা পাচ্ছি না।
চুয়াডাঙ্গা কৃষি সম্পপ্রসারণ অধিদফতরের উপপরিচালক আলী হাসান জানান, তিনি জেলার সংশ্লিষ্ট সব স্থানে চিঠি দিয়েছেন জনসমাগম না করতে এবং কৃষি পণ্যের বড় হাট বন্ধ রাখতে। কৃষকরা তাদের পণ্য বিক্রি করতে পারে। কাঁচাবাজার খোলা রাখার নির্দেশনা সরকারি পর্যায়েও আছে। করোনাভাইরাস সংক্রমণ রোধে বাজার অনেকটাই নিস্তেজ। কাঁচাবাজার খোলা থাকলেও বিক্রি কম। সমস্যাটা অনেকাংশে কৃষককেই বহন করতে হচ্ছে। তবে আগামী কয়েক দিনের মধ্যে বাজার আবার স্বাভাবিক হতে পারে।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান

সকল