০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


টাঙ্গুয়ার হাওরে নির্বিচারে পোনা ও ডিমওয়ালা মাছ শিকার

-

মহামারী করোনা সঙ্কটকালেও সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বাংলাদেশের বিখ্যাত টাঙ্গুয়ার হাওরে অবাধে চলছে পোনা ও ডিমওয়ালা মাছ শিকার। এতে মাছ ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। অবৈধ মাছ শিকার এই প্রথম নয়; যার ফলে বর্তমানে এই হাওরে মাছের বেশ কিছু প্রজাতি প্রায় বিলুপ্তের পথে।
একসময়ে হাজারো প্রজাতির মাছ ও জীববৈচিত্র্যের অভয়ারণ্য ছিল টাঙ্গুয়ার হাওর। নয় কুড়ি কান্দার ছয় কুড়ি বিল নামে পরিচিতি একসময়ে মিঠা পানির মৎস্য ভাণ্ডার হিসেবে বেশ খ্যাতি ছিল এই হাওরের। এখন এই টাঙ্গুয়ার হাওর তার সেই ঐতিহ্য হারিয়ে ফেলেছে। নেই আগের মতো মাছ, নিয়মিত কমছে জীববৈচিত্র্যের সমাহার। হাওরের প্রাকৃতিক রূপ-লাবণ্য বর্তমান প্রজন্মের কাছে অনেকটাই ইতিহাসে রূপ নিয়েছে।
বর্তমানে কিছু অসাধু জেলে অবৈধভাবে ঠেলাজাল দিয়ে চিংড়িসহ বিভিন্ন প্রজাতির ডিমওয়ালা মাছ ও পোনামাছ শিকার করছে। চৈত্রের প্রখরতা থেকে প্রাণ বাঁচাতে কিছু মাছ গভীর জলাশয়ে জড়ো হয়েছে। কিন্তু আশ্রয় নেয়া শত প্রজাতির মাছগুলো তরং ও শিবরামপুর গ্রামের কিছু অসাধু জেলে অবাধে শিকার করছে। এতে ডিমওয়ালা ও মা মাছগুলো শেষ হয়ে যাচ্ছে; যা আগামী দিনে বিভিন্ন প্রজাতির মাছকে বিলুপ্তির পথে নিয়ে যাবে। স্থানীয়রা জানান, এসব জেলে টাঙ্গুয়ার হাওরের পার্শ্ববর্তী পাঠলাই নদীর খেয়া পার হয়ে হাওরে প্রবেশ করে।
এ দিকে দলবদ্ধভাবে মাছ ধরতে আসা জেলেদের দ্বারা করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয়ে উদ্বেগ, উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন হাওর পাড়ের মানুষ। কিন্তু এদের বিরুদ্ধে টাঙ্গুয়ার হাওরে নিয়োজিত আনসার বাহিনীও কোনো পদক্ষেপ নিতে দেখা যায় না।
এ ব্যাপারে টাঙ্গুয়ার হাওরে কর্তব্যরত আনসার বাহিনীর পিসি দৌলত হুসাইন বলেন, এসব অবৈধ জেলেদের বিরুদ্ধে আমি বেশ কয়েকবার ব্যবস্থা নিয়েছি। আমি ছুটিতে থাকায় এখন হাওরে কী হচ্ছে না হচ্ছে সে বিষয়ে আমি অবগত নই।
হাওর পাড়ের এক শিক্ষক বলেন, মৎস্য প্রজননের এ মৌসুমে পোনা নিধনের ফলে মাছের বংশবৃদ্ধি ব্যহত হচ্ছে। এর ফলে খুব শিগগিরই টাঙ্গুয়ার হাওরের মৎস্য প্রজাতি শূন্যের কোঠায় চলে আসতে পারে।
এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ নয়া দিগন্তকে বলেন, বিষয়টি আমার জানা নেই, এখন আমরা করোনাভাইরাস প্রতিরোধে সরকারের নির্দেশিত ছক মোতাবেক কাজ চালিয়ে যাচ্ছি। তবে খোঁজ নিয়ে দেখব। করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশ মেনে জেলাবাসীকে ঘরে থাকতে তিনি জোর আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি

সকল