১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


তজুমদ্দিনে রাস্তা প্রশস্ত করার নামে কাটা হবে ৮৫৬টি গাছ

-

ভোলার তজুমদ্দিনে ৮৫৬টি গাছ কাটার সব বন্দোবস্ত সম্পন্ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। তাপদাহের এ দুঃসময়ে গাছ কাটার খবর ছড়িয়ে পড়ায় ক্ষোভের সৃষ্টি হয়েছে স্থানীয়দের মধ্যে।
জানা যায়, ভোলা জেলার তজুমদ্দিন উপজেলার মুচিবাড়িরকোনা থেকে দক্ষিণ খাশেরহাট বাজার পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার রাস্তা প্রশস্তকরণের উদ্যোগ নেয়ায় সেখানে সড়কের পাশের প্রায় ৮৫৬টি গাছ কাটার টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। বর্তমানে রাস্তাটি ১২ ফুট প্রশস্ত। নতুন আদেশ অনুযায়ী রাস্তাটি ১৮ ফুট প্রশস্ত করা হবে। এ জন্যই বিসর্জন দিতে হচ্ছে এই সাড়ে ৮০০ পরিপুষ্ট গাছের। ভোলা জেলা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের নিলাম বিজ্ঞপ্তির মাধ্যমে গাছগুলো ক্রয় করেছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। শিগগিরই গাছ কাটার কাজ শুরু হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।
দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় যখন বেশি বেশি গাছ লাগানোর ওপর তাগিদ দিচ্ছে সচেতন মহল, ঠিক তখন রাস্তা প্রশস্তকরণের নামে গাছ কাটার খবর ছড়িয়ে পড়ার পর ক্ষোভে ফুঁসে উঠেছে স্থানীয়রা।
বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আলমগীর কবির বলেন, কিছু দফতরের কর্মকর্তা ও ঠিকাদারদের পকেট ভারী করার জন্য সঠিক পরিকল্পনা গ্রহণ না করেই উন্নয়নের নামে নির্বিচারে সারা দেশে বৃক্ষ নিধন চলছে। উন্নয়ন পরিকল্পনার উদ্যোগ নেয়ার আগে পরিবেশবিদ, উদ্ভিদবিজ্ঞানী ও পরিকল্পনাবিদদের পরামর্শ নেয়া উচিত। উন্নয়নের নামে বৃক্ষ নিধন কোনোভাবেই মেনে নেয়া যায় না। এতগুলো গাছ কেটে ফেলা হলে মানুষ ও পশুপাখিসহ বিভিন্ন প্রাণী বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে। গাছগুলো রক্ষা করতে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) পক্ষ থেকে কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হবে। প্রয়োজনে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে গাছ রক্ষার কঠোর কর্মসূচি নেয়া হবে।
বন বিভাগের দৌলতখান রেঞ্জ কর্মকর্তা মাহাবুব আলম জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরকে আমরা গাছের পরিমাণ ও দাম নির্ধারণে সহযোগিতা করেছি। পরিবেশ রক্ষায় তীব্র তাপদাহের মধ্যে এই গাছগুলো না কাটাই উত্তম। গাছগুলো রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করব।
এলজিইডি ভোলার নির্বাহী প্রকৌশলী বলেন, রাস্তাটি সম্প্রসারণের জন্য দু’পাশের গাছগুলো কাটা হবে। রাস্তার কাজ সম্পন্ন হলে রাস্তার দু’পাশে পুনরায় গাছ রোপণ করা হবে।


আরো সংবাদ



premium cement
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী বিমান দুর্ঘটনার শিকার ইতিবাচক অবস্থায় নেই অর্থনীতির সূচক কুমিল্লায় ব্যবসায়ী হত্যায় মৃত্যুদণ্ড ৭, কারাদণ্ড ৭ সাময়িক বিনোদন চূড়ান্ত সফলতার পথে অন্তরায় : শিবির সভাপতি ঝিনাইদহের এমপি আজিমের ভারতে নিখোঁজের ব্যাপারে যা জানা গেছে রাজশাহীতে মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় ২ পুলিশকে মারধর জিম সেশনে ঘাম ঝরালো বাংলাদেশ দল আশুলিয়ায় নিবন্ধন না থাকায় ২টি হাসপাতাল সিলগালা সরকারের ইচ্ছের অভাবে উচ্চ শিক্ষার মাধ্যম হিসেবে স্বদেশী ভাষা চালু হয়নি এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি

সকল