১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কুয়াকাটায় গাছ কাটার দায় নিচ্ছে না কেউ

-

পর্যটন নগরী কুয়াকাটার লতাচাপলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৫টি বিশালাকৃতির গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে কুয়াকাটা পৌর মেয়রের বিরুদ্ধে। এই গাছগুলো কেটে ফেলার ক্ষেত্রে সরকারি কোনো বিধিবিধান মানা হয়নি।
কুয়াকাটা পৌরসভা সড়ক সংস্কারের নামে গত শনি ও রোববার এসব গাছ কেটে স’মিলে নিয়ে যাওয়া হয়েছে। স্কুলের ছায়া দানকারী বৃক্ষ হিসেবে পরিচিত এই গাছগুলো কেটে ফেলায় সৌন্দর্য হানির পাশাপাশি পরিবেশের ভারসাম্যের ওপর মারাত্মক প্রভাব ফেলবে বলে জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। গাছগুলো মাত্র তিন লাখ টাকায় বিক্রি করা হয়েছে বলে জানান স্কুলের অভিভাবক, সাবেক শিক্ষক ও শিক্ষার্থীরা। কেটে ফেলা গাছগুলো নামমাত্র মূল্যে বিক্রির অভিযোগ রয়েছে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধেই।
এ দিকে কেটে ফেলা এসব গাছের দায় নিতে রাজি নয় স্কুল কর্তৃপক্ষ এবং পৌরসভা। গাছ কাটা নিয়ে পৌরসভা এবং স্কুল কর্তৃপক্ষের পরস্পরবিরোধী বক্তব্য নিয়ে এখন ধূম্রজাল সৃষ্টি হয়েছে। স্কুল কর্তৃপক্ষ বলছে, গাছগুলো সড়ক সংস্কারের জন্য কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার কেটেছেন। অন্য দিকে পৌর মেয়র বলছেন, গাছগুলো স্কুল কর্তৃপক্ষই কেটেছে।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কলাপাড়া উপজেলা শাখার সদস্যসচিব মেজবাহ উদ্দিন মান্নু বলেন, সড়ক সংস্কার কিংবা দেশের স্বার্থে গাছ কাটার প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে দেশের বিধিবিধান মেনে গাছ কাটতে হবে। অথচ এই গাছগুলো কাটার ক্ষেত্রে কোনো প্রকার বিধিবিধান মানা হয়নি।
স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, গাছগুলো ছিল স্কুলের বাউন্ডারি ওয়ালের বাইরে। ওগুলো স্কুলের গাছ নয়। সড়ক সংস্কারের জন্য পৌর মেয়র গাছগুলো কেটেছেন।
এ বিষয়ে কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার বলেন, গাছগুলো বেশি মোটা হয়ে গেছে। যার জন্য বাউন্ডারি ওয়াল ফেটে ভেঙে গেছে। এ জন্য স্কুল কর্তৃপক্ষ নিজেরাই কেটে ফেলেছে। তিনি বা পৌরসভার কেউ ওই গাছ কাটেননি।
কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম বলেন, গাছ কাটার কথা শুনে প্রধান শিক্ষককে ডেকে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে। সেই সাথে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মহিপুর রেঞ্জ কর্মকর্তা ও পৌর নির্বাহী কর্মকর্তার সমন্বয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
মহাদেবপুরে বাসচাপায় মাদরাসাছাত্র নিহত কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী

সকল