২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ঢাকা-১৯ আসন  

২৩ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের একক প্রার্থী ডা: সালাউদ্দিন বাবু

-

ঢাকা-১৯ আসনে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ২৩ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের একক প্রার্থী বিএনপি ঢাকা জেলা সভাপতি পরপর দুইবার নির্বাচিত সাবেক এমপি ডা: দেওয়ান সালাউদ্দিন বাবু।
তাকে মনোনীত করায় এ আসনে বিএনপি, ২৩ দলীয় জোট, জাতীয় ঐক্যফ্রন্ট ও সাধারণ মানুষের মাঝে ব্যাপক জাগরণ দেখা দিয়েছে।
ডা: সালাউদ্দিন বাবুর জন্ম ৩০ জুন ১৯৬১, ঢাকায়। পিতা দেওয়ান মোহাম্মদ ইদ্রিস, মাতা- মোছাম্মৎ সালেহা ইদ্রিস। পড়াশোনা চিকিৎসা শাস্ত্রে এমবিবিএস। পেশা-ব্যবসায়, সেবা-সমাজসেবা ও রাজনীতি। ঢাকা-১৯ আসন (সাভার-আশুলিয়া) থেকে ১৯৯৬-২০০১ ও ২০০১-২০০৬ সালে) এমপি নির্বাচিত হয়ে ১০ বছর মেয়াদকাল পূর্ণ করেন।
তিনি ১৯৯৩ সালে শ্রীখণ্ডিয়া সালেহা ইদ্রিস প্রাথমিক বিদ্যালয়। ১৯৯৬ সালে জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজ, ২০০৩ সালে ল’ কলেজ ও ২০০৬ সালে নিশ্চিন্তপুর দেওয়ান ইদ্রিস উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেন। স্ত্রী সাবিনা সিদ্দিকা রীতা, দুই সন্তান দেওয়ান ইদ্রিস শেহরান (আনান) ও দেওয়ান ইদ্রিস মেহরান (আফনান)। তিন ভাই ও চার বোনের মধ্যে সালাউদ্দীন বাবু দ্বিতীয়। ছোট দুই ভাই মইন উদ্দিন বিপ্লব ও বিকাশ। বিপ্লব ইয়াপুর ইউনিয়নে পরপর তিনবারের চেয়ারম্যান ছিলেন। পরে সাভার উপজেলা ভাইস চেয়াম্যান হিসেবে নির্বাচিত হন।
তার পিতা দেওয়ান মোহাম্মদ ইদ্রিস ১৯৪৩ সালে মাত্র ২৩ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তখন চেয়ারম্যানকে প্রেসিডেন্ট বলা হতো। একটানা ৪৫ বছর তিনি চেয়ারম্যান ছিলেন আশুলিয়া ইউনিয়ন ও ইয়ারপুর ইউনিয়নের। ১৯৭৯ সালে তার পিতা মরহুম দেওয়ান ইদ্রিস বিএনপির প্রার্থী হিসেবে প্রায় ৩২ হাজার ভোট পেয়ে এমপি নির্বাচিত হন।
এরপর ১৯৯১ সালে এ আসনে বিএনপি প্রার্থী নিয়ামত উল্লাহ সাবু প্রায় ৬৩ হাজার ভোট পেয়ে বিজয়ী হন। ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নে প্রথম ডা: দেওয়ান সালাউদ্দিন বাবু সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে ১ অক্টোবর অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ১ লাখ ৩৯ হাজার ভোট পেয়ে বিএনপির মনোনয়নে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালে নির্বাচনে সারা দেশের মতো সাভারেও বিএনপি পরাজিত হয়। তখন আওয়ামী লীগের তৌহিদ জং মুরাদ নির্বাচিত হন। পরে ২০১৩ সালের নির্বাচন বিএনপিসহ চার দলীয় জোট নির্বাচন বয়কট করে। সে নির্বাচনে ০ ভোটে ঢাকা-১৯ থেকে ডা: এনামুর রহমান এমপি নির্বাচিত হন।
৩০ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ডা: দেওয়ান সালাউদ্দিন বাবু বিএনপি, ২৩ দলীয় ঐক্যজোট ও জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী হিসেবে ইতোমধ্যে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
বর্তমানে সালাউদ্দিন বাবু আওয়ামী লীগ শাসনের গত ১০ বছরে সরকারের রোষানলে পড়ে প্রায় ৩০টি মামলায় আসামি হয়েছেন। ২০১২ সালের ৩ জুন তিনি প্রথম কারাগারে যান। সেই সময় তিনি কারাগারে একনাগাড়ে ১৮ দিন অতিবাহিত করেন। দ্বিতীয়বার ২০১৩ সালে ৩ ফেব্রুয়ারি ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান। এ সময় তিনি কারাগারে ১০৮ দিন অতিবাহিত করেন। তৃতীয়বারে ২০১৫ সালের ২৫ অক্টোবর ডিবি পুলিশ ঢাকা জেলা তাকে গ্রেফতার করে ১০ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠান। এ সময় তিনি ১১৬ দিন কারাগারে থাকেন। সবমিলিয়ে কারাগারে তিনি ২৪২ দিন অতিবাহিত করেন।
জেলখানায় থাকাকালীন তিনি তিনটি বই লিখেছেন। বইগুলো হলোÑ আমার জেল আমার ঘর, জেলজীবনের কথা ও কারাগারে যেমন ছিলাম।

 


আরো সংবাদ



premium cement