০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


স্বাধীনতার ৫২ বছরেও নির্মাণ হয়নি ব্রিজ

২০ গ্রামের যোগাযোগের একমাত্র ভরসা ২০০ ফুট লম্বা বাঁশের সাঁকো
-


কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের ধনপতিখোলা ও দৌলতপুর সড়কের আর্সি নদীর ওপর স্বাধীনতার ৫২ বছরেও নির্মাণ হয়নি কোনো ব্রিজ। প্রায় দুশত ফুট লম্বা বাঁশের সাঁকো দিয়ে চরম দুর্ভোগের মধ্যে দুই লক্ষাধিক মানুষের পারাপার করতে হচ্ছে। প্রায়ই ঘটছে নানা ধরনের দুর্ঘটনা।

এ স্থানে একটি ব্রিজের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে বহু আবেদন-নিবেদন করা হয়েছে। বিভিন্ন সময় আশ্বাসও পাওয়া গেছে। কিন্তু ব্রিজ হয়নি আজো। প্রতিদিন এ পথে ২০ গ্রামের দুই লক্ষাধিক মানুষের যাতায়াত। এলাকাবাসীর দাবি অচিরেই সংশ্লিষ্ট কর্র্তৃৃপক্ষ এ দিকে একটু নজর দিবেন।
স্থানীয় সূত্রে জানা গেছে, এলাকাবাসীর চাঁদায় নির্মিত বাঁশের সাঁকো দিয়ে ওই নদী পারাপার হয় বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের ধনপতিখোলা, কালারাইয়া, মোহাম্মদপুর, ঘোড়াশাল, সোনাকান্দা, জোগেরখিল, মেটংঘর ও দৌলতপুর গ্রামের মানুষ। কিন্তু ব্রিজের অভাবে ২০টি গ্রামের লোকজনের পারাপার, প্রায় ১০ একর কৃষি জমিতে কৃষকের উৎপাদিত কৃষিপণ্য বাজারে আনতে ও গবাদি পশু পারাপারের সময় চরম দুর্র্ভোগ পোহাতে হয়। ফলে প্রতি বছরই এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে ও সহযোগিতায় নিজস্ব অর্থায়নে লাখ টাকা ব্যয়ে এ বাঁশের সাঁকোটি নির্মাণ করে থাকে।
বর্র্তমানে সঁাঁকোটি ঝঁুকিপূর্ণ হয়ে ওঠছে। যেকোনো সময় ভেঙে যেতে পারে। এমন ঝুঁকি নিয়েই প্রতিদিন কোমলমতি শিশু-কিশোর, স্কুল, কলেজ, মাদরাসা পড়–য়া শিক্ষার্থী বাধ্য হয়ে এ সাঁকোর ওপর দিয়েই চলাচল করতে হচ্ছে। এ এলাকায় কোন প্রাথমিক, উচ্চবিদ্যালয় ও কলেজ নেই। বাধ্য হয়ে খালের এ পারের শিক্ষার্থীদেরক ওপারের শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে লেখাপড়া করতে হয়। এতে করে অভিভাবকদের থাকতে হয় আতঙ্কের মধ্যে।

স্থানীয় এক ব্যক্তি জানান, বর্ষা মৌসুমে জোয়ার আসে। শুকনো মৌসুমে পানি তেমন একটা থাকে না। যুগ যুগ ধরে এ এলাকার লোকজন অবহেলিত হয়ে বসবাস করছেন। দেশজুড়ে উন্নয়নের ছোঁয়া লাগলেও এ এলাকা সেই ছেঁাঁয়া থেকে বঞ্চিত। কোনো ব্যক্তি অসুস্থ হলে বাড়ি থেকে কাঁধে করে উপজেলা সদরের হাসপাতালে নিয়ে যেতে হয়। এখানে একটি ব্রিজ নির্মাণ করা হলে অসুস্থ ব্যক্তিসহ সাধারণ মানুষ সহজে যাতায়াত করতে পারতেন। এ এলাকার লোকজনের যাতায়াতে নতুন দিগন্ত খুলে যেত।
বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের চেয়ারম্যান বাহার খান বলেন, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি আর্সি নদীর ওপর একটি সেতু নির্মাণের। আমি বহুবার এমপি-মন্ত্রীর কাছে গিয়েও বরাদ্দ পাইনি। সেতুটি নির্মিত হলে মুরাদনগর উপজেলা উত্তর অঞ্চলের ২০ গ্রামের লাখো লোকের দুর্ভোগ কমবে। উন্নত হবে তাদের জীবনমান।

 


আরো সংবাদ



premium cement
জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে পুলিশ সদস্যদের নির্দেশ আইজিপির ধুনটে ট্রাকটরে পিষ্ট হয়ে শিশু নিহত আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে হামলা চালাচ্ছে টিটিপি : ডিজি আইএসপিআর ইউরোপ যেতে ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়াদের ১২ ভাগই বাংলাদেশী সব হজযাত্রীর ভিসা হবে, সঠিক সময়েও যাবে : ধর্মমন্ত্রী পশ্চিমবঙ্গের ২৬ হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর চাকরি এখনই বাতিল নয় : সুপ্রিম কোর্ট এক মাসে ১৩৪ কোটি ৩৬ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ চট্টগ্রাম বিমান বন্দর : ৩ কোটি টাকার সৌদি রিয়াল ও ডলার উদ্ধার ‘পাকিস্তানে ৯ মের সহিংসতায় দায়বদ্ধতার স্থান থেকে তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে’ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ বুধবার গাজা-ইসরাইল ক্রসিংয়ে ইসরাইলি বাহিনীর উপর হামাসের হামলা

সকল