০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


দেশের বিভিন্ন স্থানে ইসতিস্কার নামাজ আদায়

-


তীব্র তাপদাহ ও অনাবৃষ্টি থেকে পরিত্রাণ পেতে মহান আল্লাহর কাছে বৃষ্টি কামনায় দেশের বিভিন্ন স্থানে সমবেত হয়ে ইসতিস্কার নামাজ আদায় করেছেন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষে মহান আল্লাহর দরবারে রহমত কামনায় সম্মিলিতভাবে মুনাজাত করেন তারা। এ সময় মহান আল্লাহর দরবারে হাত তুলে মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন এবং প্রচণ্ড তাবদাহ থেকে রক্ষা পেতে বৃষ্টি কামনা করেন।
রাজবাড়ী প্রতিনিধি জানান, গতকাল শুক্রবার সকালে শহরের শ্রীপুর সড়ক ও জনপথ বিভাগের মাঠে নামাজ ও দোয়ার আয়োজন করা হয়। এতে ইমামতি করেন রাজবাড়ী সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান, বিশিষ্ট আলেমেদ্বীন ও জামায়েতের রাজবাড়ী সদর উপজেলা আমীর মৌলানা সৈয়দ আহমেদ। জামায়েতের রাজবাড়ী জেলার আয়োজনে আলেম-ওলামা, বিভিন্ন মাদরাসার শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, আইনজীবী ও বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিরা নামাজ ও দোয়া অনুষ্ঠানে শরিক হোন।

গুরুদাসপুর (নাটোর) সংবাদদাতা জানান, নাটোরের গুরুদাসপুরে তীব্র তাপদাহে প্রাণ ওষ্ঠাগত স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা বৃষ্টির জন্য আল্লাহর দরবারে সাহায্য চেয়ে ইসতিস্কার নামাজ আদায় করেছেন। গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে বিলচলন শহীদ শামসুজ্জোহা সরকারি কলেজ মাঠে শত শত মুসল্লিরা সমবেত হন এবং দারুল উলুম সরদার আব্দুল হামিদ মাদরাসার খতিব হাফেজ মুফতি মওলানা ইয়াছিন আলীর ইমামতিতে ইসতিস্কার দুই রাকাত নামাজ আদায় শেষে মহান আল্লাহর দরবারে হাত তুলে এ তীব্র গরম থেকে রেহাই পেতে, ফসল রক্ষা ও বৃষ্টির জন্য মহান আল্লাহ পাকের রহমত কামনায় মুনাজাত করেন। একই সাথে পৃথিবীর সব মুসলমানের জন্যও দোয়া করা হয়।

কাঁঠালিয়া (ঝালকাঠি) সংবাদদাতা জানান, গতকাল শুক্রবার সকাল ৮টায় কাঁঠালিয়া উপজেলা পরিষদ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজের পূর্বে খুতবা পাঠ করেন ইঞ্জিনিয়ার মাওলানা আহসান উল্লাহ খান সবুজ এবং ইমামতি করেন তালগাছিয়া মাদরাসার শিক্ষক আব্দুল কুদ্দুস। দুই রাকাত নামাজ শেষে বৃষ্টির জন্য বিশেষ মুনাজাত পরিচালনা করেন মাওলানা নুরুল হক সাহেব।
এ সময় শিশু, যুবক, মধ্যবয়সী বৃদ্ধসহ সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলমান ইসতিস্কার নামাজ শেষে মুনাজাতে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে সবার আকুতিতে আমীন আমীন শব্দে চোখের পানি ফেলে বৃষ্টি কামনায় ফরিয়াদ করা হয়।
সখীপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের সখীপুর উপজেলার কচুয়া পাবলিক উচ্চবিদ্যালয় মাঠে গতকাল বৃষ্টি প্রার্থনায় বিশেষ নামাজ আদায় করা হয়েছে। নামাজে ইমামতি করেন মুফতি শামসুল আলম। তিনি নামাজ শেষে খুতবা দেয়ার সময় সবাইকে নিয়ে আল্লাহর দরবারে হাত তোলে সবার জন্য ক্ষমা চেয়ে বৃষ্টি কামনা করেন। এ সময় মুসল্লিরা অঝোরে কেঁদে আমীন আমীন রব তোলেন।

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা জানান, গতকাল পটুয়াখালীর কলাপাড়ায় কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় মাঠে খোলা আকাশের নিচে গতকাল শুক্রবার সকাল ৯টায় ইসতিস্কার নামাজ ও দোয়া করেন শত শত মুসল্লিরা। নামাজ শেষে অনাবৃষ্টি ও প্রচণ্ড খরা থেকে রেহাই পেতে মহান আল্লাহর কাছে বিশেষ মুনাজাত করা হয়। নামাজ ও মুনাজাত পরিচালনা করেন, কুয়াকাটা কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক পেশ ইমাম ও খতিব মাওলানা রফিকুল ইসলাম সরোয়ারি।
চৌহালী (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, তীব্র তাপদাহ থেকে রক্ষা পেতে সিরাজগঞ্জের এনায়েতপুরে ইসতিস্কার নামাজ আদায় করেছে মুসল্লিরা। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় এনায়েতপুর থানা জামায়াতের উদ্যোগে স্থানীয় ফাজিল সিনিয়র মাদরাসা মাঠে বিভিন্ন অঞ্চল থেকে আগতরা নামাজে শরিক হোন। এ সময় এনায়েতপুর থানা জামায়াতের আমির ডা: সেলিম রেজা, সেক্রেটারি ডা: মোফাজ্জল হোসেনসহ বিভিন্ন পর্যায়ের সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মুনাজাত পরিচালনা করেন এনায়েতপুর ইসলামিয়া ফাজিল সিনিয়র মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা আব্দুল গফুর।


আরো সংবাদ



premium cement