২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

৯৫ শতাংশ কার্যকরী করোনা ভ্য়াকসিন

৯৫ শতাংশ কার্যকরী করোনা ভ্য়াকসিন - সৃংগৃহীত

করোনা দূরীকরণে আরও আশা দেখাচ্ছে ফাইজার ভ্য়াকসিন। তাদের তৈরি করোনা টিকা ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে আগেই জানানো হয়েছিল। বুধবার ওই সংস্থার তরফে দাবি করা হয়েছে, ট্রায়াল শেষে দেখা গিয়েছে, তাদের তৈরি প্রতিষেধক ৯৫ শতাংশ কার্যকরী। কয়েকদিনের মধ্যেই জরুরী ভিত্তিতে মার্কিন অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

ফাইজার ও জার্মানের বায়োএনটেক যৌথভাবে করোনার সম্ভাব্য প্রতিষেধক তৈরি করছে। করোনা ভ্য়াকসিন তৈরিতে ক্লিনিক্য়াল ট্রায়ালে এই প্রথম কোনও সংস্থা এত বড় মাপের সাফল্যর মুখ দেখল বলে মনে করা হচ্ছে।

এর আগে, সাফল্য প্রসঙ্গে ফাইজারের চেয়ারম্যান ও চিফ এগজিকিউটিভ অ্যালবার্ট বুর্লা এক বিবৃতিতে জানিয়েছিলেন, ‘বিজ্ঞান ও মানবতার জন্য মহান দিন। এমন সময় ভ্য়াকসিন তৈরির কর্মসূচিতে আমরা সবচেয়ে কঠিন মাইলস্টোনে পৌঁছোচ্ছি, যখন বিশ্বের এটা খুব দরকার…’। ফাইজারের অন্যতম শীর্ষ বিজ্ঞানী বিল গ্রুবারের কথায়, ‘এটা জনস্বাস্থের জন্যও বড় দিন’।

অন্যদিকে, তাদের তৈরি করোনা ভ্য়াকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে মডার্না। তাদের তৈরি ভ্য়াকসিনে আশার আলো দেখাচ্ছে বলে সোমবার জানিয়েছে মডার্না।

প্রসঙ্গত, একবছর পরও এখনও বিশ্বের বিভিন্ন দেশে করোনার দাপট চলছে। এই প্রেক্ষাপটে করোনা নির্মূল করতে সকলেই ভ্য়াকসিনের দিকে তাকিয়ে। ভ্য়াকসিন তৈরিতে এমন সাফল্য আশাল আলো জাগালো বলেই মনে করা হচ্ছে। সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’

সকল