২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চিলির দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১৩১, নিখোঁজ ৩০০

- ছবি - ইন্টারনেট

চিলির মধ্যাঞ্চলে কয়েকদিন ধরে চলা দাবানলে মঙ্গলবার মৃতের সংখ্যা বেড়ে ১৩১ জনে দাঁড়িয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে তিন শতাধিক।

ভালপারাইসোর দাবানলকে ২০১০ সালে ভূমিকম্পের পর চিলির সবচেয়ে মারাত্মক বিপর্যয় বলে মনে করা হচ্ছে।

প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক অঞ্চল পরিদর্শনের সময় বলেন, ২০২৩ প্যান আমেরিকান গেমসের জন্য ব্যবহৃত আসবাবপত্র ক্ষতিগ্রস্থদের মধ্যে বিতরণ করা হবে। তিনি বলেন, সরকার নয় হাজার দুই শ’ ক্ষতিগ্রস্ত বাড়ির পানির বিলও মওকুফ করবে।

শুক্রবার ভিনা দেল মারের পূর্ব প্রান্তের পাহাড়ি অঞ্চলে দাবানলের সূত্রপাত হয়। শুষ্ক আবহাওয়া ও প্রবল বাতাসে দাবানল দ্রুত ছড়িয়ে পড়ায় কুইলপে ও ভিলা আলেমানা নামের অপর দু’টি শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ভিনা দেল মার ফেস্টিভালের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

চিলির ফরেনসিক মেডিক্যাল সার্ভিস জানিয়েছে, দাবানল থেকে উদ্ধার করা অনেক লাশের অবস্থা খারাপ এবং শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে। তবে ফরেনসিক কর্মীরা নিখোঁজ স্বজনদের কাছ থেকে জেনেটিক নমুনা সংগ্রহ করবেন।

জাতিসঙ্ঘ এক বিবৃতিতে সমবেদনা জানিয়েছে এবং সহায়তার আশ্বাস দিয়েছে।

এদিকে এক্স (সাবেক টুইট) বার্তায় গ্যাব্রিয়েল বোরিক বিপর্যয়ের পর 'গুরুত্বপূর্ণ সহায়তার' জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানান।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জে ৭ খুন : বিচার কোন পর্যায়ে? মৌলভীবাজারে কালবৈশাখীর তাণ্ডব, খোলা আকাশের নিচে অনেক পরিবার গুচ্ছ ভর্তি পরীক্ষা : জবিতে মোট উপস্থিতি ৮৩ শতাংশ ব্যস্ত শহর বগুড়া ফাঁকা : বৃষ্টির জন্য নামাজ আদায় অব্যাহত ষড়যন্ত্র রুখে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশকে সমৃদ্ধ জনপদে পরিণত করবো : ড. শফিকুল ইসলাম মাসুদ কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ

সকল