৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


১৯৯৪ সালে জুইশ সেন্টারে বোমা : ইরান ও হিজবুল্লাকে দায়ী করল আর্জেন্টিনা

- ছবি : সংগৃহীত

আর্জেন্টিনার সর্বোচ্চ ফৌজদারি আদালত দেশটির ইতিহাসে সবচেয়ে বড় প্রাণনাশী আক্রমণের বিষয়ে জানার প্রচেষ্টায় নতুন তথ্যের কথা জানিয়েছে। ১৯৯৪ সালে জুইশ কমিউনিটি সেন্টারের সদর দফতরে ওই হামলা সম্পর্কে তারা এই উপসংহারে পৌঁছেছে যে ইরান এই আক্রমণের পরিকল্পনা করে এবং লেবাননের গোষ্ঠী তা বাস্তবায়িত করে।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের কাছে প্রাপ্ত রায়ে দেখা যাচ্ছে, আর্জেন্টিনার কোর্ট অফ ক্যসেশান বুয়েনস আইয়েরস‘-এর ওই বোমা আক্রমণের জন্য ইরান ও তাদের লেবাননী সহপক্ষ হিজবুল্লাহকে দায়ী করেছে। ওই আক্রমণে গোটা কমিউনিটি সেন্টার মাটির সাথে মিশে যায়, ৮৫ জন নিহত হয়, আহত হয় আরো ৩০০ জন এবং ল্যাটিন আমেরিকার সর্ববৃহৎ জুইশ কমিউনিটিকে বিধ্বস্ত করে।

আদালত জানায়, তেহরানের সাথে পারমানবিক সহযোগিতা চুক্তি আর্জেন্টিনা বাতিল করায় এই আক্রমণ ছিল তারই প্রতিশোধ।

ওই বোমা হামলায় ইরানের ‘রাজনৈতিক ও কৌশলগত’ ভূমিকার বিরুদ্ধে অভিযোগ এনে আর্জিন্টিনার আদালত ভুক্তভোগীদের পরিবারের জন্য ওই ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে মামলা করার পথ খুলে দিল।

গত তিন দশক ধরে আর্জেন্টিনায় দোষী সাব্যস্ত লোকজনকে ইরান হস্তান্তর করেনি। ইন্টারপোলের গ্রেফতারি পরোয়ানায়ও কোনো কাজ হয়নি।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
বরিশালে আইএইচটির ২ ছাত্রকে তুলে নিয়ে ছাত্রলীগের মারধর খালে পাওয়া ‘টর্পেডো’টি বাংলাদেশের নয় : ওসি হেলাল উদ্দিন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের মহিলা মাহফিল অনুষ্ঠিত বগুড়ায় বসতবাড়িতে পটকা তৈরির কারখানা বিস্ফোরণে আহত ৪ কোস্টগার্ড পশ্চিম জোনের অভিযানে আটক ৩ জামালপুরে সেচ পাম্পে বিদ্যুৎস্পৃষ্ট কৃষকের মৃত্যু রাজশাহীর পদ্মায় ডুবে তাবলিগ জামাতের সদস্যের মৃত্যু খিলগাঁও তালতলা মার্কেটে ক্যাশলেস লেনদেন চালু জবি শিক্ষককে হেনস্তা সতর্ক করেই দায় সেরেছে প্রশাসন আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল

সকল