২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাকীদের এবার মিউনিখ বিশ্বকাপ মিশন

-

২০২০ টোকিও অলিম্পিক গেমস। এই অলিম্পিক গেমসে কোটা প্লেস করার জন্য পাঁচ বিশ্বকাপকে টার্গেট করেছিল বাংলাদেশ শ্যূটিং ফেডারেশন। তবে এরই মধ্যে হাতছাড়া হয়ে গেছে বেইজিং বিশ্বকাপ। গত মার্চ এবং এপ্রিল মিলে হয়েছিল এই বিশ্বকাপ। কিন্তু বাংলাদেশের কোনো শ্যূটার এই আসরে অংশ নিতে পারেনি শ্যুটিং ফেডারেশনের বিলম্বে। ফেডারেশন সূত্রে জানা গেছে, দলকে চীনের বেইজিংয়ে পাঠানো হবে কি না এই নিয়ে ফেডারেশনের সিদ্ধান্ত নিতে নিতেই সময় ঘনিয়ে আসে। পরে সিদ্ধান্ত নিলেও সময় মতো জিও না পাওয়া বেইজিং বিশ্বকাপে অংশ নেয়া হয়নি আবদুল্লাহ হেল বাকী, শাকিল আহমেদদের। তবে পরবর্তী মিউনিখ বিশ্বকাপ আর মিস নয়। এই বিশ্বকাপে কোটা প্লেসের জন্য গত পরশু জার্মানি গেছেন শ্যূটাররা। ২৭-২৮ মে এই মিউনিখ বিশ্বকাপ।
মিউনিখ বিশ্বকাপে ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেবেন আবদুল্লাহ হেল বাকী, রবিউল ইসলাম ও রাব্বী হাসান মুন্না। ১০ মিটার এয়ার পিস্তলে প্রতিদ্বন্দ্বিতা করবেন শাকিল আহমেদ, আবদুর রাজ্জাক এবং পিয়াস হোসেন। এইসব আসরে ফাইনালে উঠতে পারলে পদকের সম্ভাবনা থাকে। এবার আবদুল্লাহ হেল বাকীকে ঘিরে সবার প্রত্যাশা। সর্বশেষ অনুশীলনে তিনি ৬৩১ স্কোর করে গেছেন। এই ফর্ম ধরে রাখতে পারলে বাংলাদেশের এই দুই কমনওয়েলথ গেমসে রৌপ্য জয়ী শ্যুটার মিউনিখে ফাইনালে উঠতে পারেন। আর ফাইনালে ওঠা মানে সেরা আটের ম্যাচে ভালো হয়ে গেলে পদকের চান্স থাকে, যা কোটা প্লেসের রাস্তা প্রশস্ত করে দেয়।
জার্মানির মাটিতে কোটা প্লেস না হলে শ্যুটারদের ভরসা আগস্টের রিও বিশ্বকাপ এবং নভেম্বরে কাতারে অনুষ্ঠিতব্য এশিয়ান চ্যাম্পিয়নশিপ। ফেডারেশন সূত্রে জানা গেছে, ব্রাজিলের রিও ডি জানেইরোতে বাংলাদেশ দল বিশ্বকাপ খেলতে যাবে কি না তা নির্ভর করছে বাজেটের ওপর। তবে ফেডারেশনের মূল লক্ষ্য এশিয়ান চ্যাম্পিয়নশিপ। এখানে কোটা প্লেসের সম্ভাবনা আছে লাল সবুজ শ্যুটাদের। কারণ তত দিনে বিভিন্ন বিশ্বকাপ খেলে বিশ্বের নামীদামি শ্যুটাররা টোকিও অলিম্পিকের কোটা প্লেস করে ফেলবে। তখন কাতার চ্যাম্পিয়নশিপ তাদের জন্য নিয়ম রক্ষার হলেও বাংলাদেশসহ অন্য দেশের শ্যুটাদের জন্য দারুণ সুযোগ নিজেদের মেলে ধরা এবং সরাসরি টোকিও অলিম্পিকের টিকিট পাওয়া।
উল্লেখ্য, কোনো শ্যুটার একবার কোটা প্লেস করে ফেললে পরের আসরে তিনি ভালো করলেও কোটা প্লেসের জন্য বিবেচনায় আসেন তার পরে স্কোর করা শ্যুটাররা। কাতারের এশিয়ান চ্যাম্পিয়নশিপ এ জন্যই বাংলাদেশের মূল লক্ষ্য।
এ দিকে সর্বশেষ এয়ারগান চ্যাম্পিয়নশিপে ১০ মিটারে স্বর্ণ জিতেও মিউনিখ বিশ্বকাপে খেলা হচ্ছে না রিসালাতুল ইসলামের। কারণ তাকে পাঠানোর মতো টাকা নেই শ্যুটিং ফেডারেশনের। তিনি কোনো সার্ভিসেস দলেরও খেলোয়াড় নন। জার্মানি যাওয়া প্রত্যেক শ্যুটারই কোনো না কোনো বাহিনীর খেলোয়াড়। বাহিনীই তাদের যাওয়ার টাকা দিচ্ছে বলে ফেডারেশন সূত্রে জানা গেছে।

 


আরো সংবাদ



premium cement