২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সাকারিয়ার যুদ্ধ

-

তোমরা হয়তো তুরস্কের নাম শুনে থাকবে। প্রথম বিশ্বযুদ্ধের আগে দেশটির নাম ছিল ওসমানীয় সাম্রাজ্য। এটি এক সময় ছিল বিশ্বের শ্রেষ্ঠ সামরিক শক্তি। গ্রিসসহ ইউরোপের অনেক দেশ এবং এশিয়া ও আফ্রিকার বিস্তীর্ণ ভূখণ্ড ছিল তুরস্কের অধীন।
প্রথম বিশ্বযুদ্ধে (১৯১৪-১৯১৮) তুরস্ক পরাজিত হয়। দেশটি মূল ভূখণ্ডের বাইরে সব এলাকা হারায়। এমনকি মূল ভূখণ্ডেও বিদেশী দখলদাররা প্রবেশ করে। আনাতোলিয়ার বিরাট অংশ গ্রিস দখল করে। অথচ এই গ্রিস ছিল এক সময় তুরস্কের অধীন। তুরস্ক গ্রিসকে মূল ভূখণ্ড থেকে হটিয়ে দেয়ার জন্য কামাল পাশার নেতৃত্বে সংগ্রাম শুরু করে। সাকারিয়া নদীর তীরে গ্রিস ও তুরস্কের মধ্যে এক ভয়াবহ যুদ্ধ সংঘটিত হয়। সময়কাল ২৩ আগস্ট ১৯২১ থেকে ১৩ সেপ্টেম্বর ১৯২১ সাল। এ যুদ্ধে তুর্কিরা তুলনামূলক অনেক কম সামরিক শক্তি নিয়ে গ্রিসকে হারিয়ে দেয়। গ্রিস ছিল তৎকালীন বিশ্বশক্তি ব্রিটেন ও ফ্রান্সের সামরিক সহায়তায় পুষ্ট। যুদ্ধটি সংঘটিত হয়েছিল সাকারিয়া নদী এলাকায়। তাই বিশ্ব ইতিহাসে এটি সাকারিয়ার যুদ্ধ নামে পরিচিত। এ যুদ্ধের পরে তুরস্ক শক্তি সংহত করে এবং আধুনিক রাষ্ট্রে পরিণত হয়।
তথ্যসূত্র: ওয়েসাইট


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের

সকল