০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলকে কঠোর পরিণতি ভোগের হুঁশিয়ারি

ইসরাইলকে কঠোর পরিণতি ভোগের হুঁশিয়ারি - সংগৃহীত

ইসরাইলকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। অবরুদ্ধ গাজা উপত্যকায় তেল সরববাহ বন্ধ করার মাধ্যমে ইসরাইল গাজায় অমানবিক অবরোধ আরো তীব্র করার পরিপ্রেক্ষিতে হামাস এ হুঁশিয়ারি উচ্চারণ করলো।

ইসরাইল গত ৯ জুলাই গাজার ওপর নতুন করে অবরোধ আরোপ করেছে। হামাসের ওপর আরো দমন পীড়ন চালানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে তেল আবিবের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

ইসরাইলি কর্তৃপক্ষ গাজার প্রধান বাণিজ্য পথ কেরেম শ্যারোম ক্রসিং বন্ধ করে দিয়েছে। এই ক্রসিং পথ দিয়ে জ্বালানী তেল, খাদ্য এবং ওষুধ ছাড়া অন্য কিছু বহন করা যাবে না বলে ইসরাইল নির্দেশ দিয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, যতদিন ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ইসরাইলের দিকে বিস্ফোরক ভর্তি বেলনু উড়ানোর কাজ অব্যাহত রাখবে ততদিন পর্যন্ত এ বাণিজ্য ক্রসিং বন্ধ থাকবে।

সোমবার ইসরাইলের যুদ্ধমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, এভিগদোর লিবারম্যান সিদ্ধান্ত দিয়েছেন যে আজ মঙ্গলবার সকাল থেকে আগামী রোববার পর্যন্ত গাজায় তেল সরবরাহ স্থগিত থাকবে। হামাসের সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। তবে কেরেম শ্যালোম ক্রসিং দিয়ে কেবল খাদ্য ও ওষুধ সরবরাহ করা যাবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

 

ইরানের সাথে আলোচনার যোগ্য নন ট্রাম্প!

ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী মাহমুদ আলাভি বলেছেন, তার দেশের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্প আলোচনা করার কোনো যোগ্য ব্যক্তি নন। তিনি বলেন, অগভীর বুদ্ধির ট্রাম্প বুঝতে পারেন নি যে, ইরান যদি কখনো আলোচনায় বসতে চায় তবে তা তার সাথে বসবে না। কারণ তিনি আলোচনার কোনো যোগ্য ব্যক্তি নন।

সোমবার ইরানের জানজান প্রদেশে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ইরানি মন্ত্রী বলেন, ট্রাম্প হয়ত ভ্রান্ত ধারণা পোষণ করছেন যে, ইরানের জনগণকে চাপের মাধ্যমে নতজানু করা যাবে। কিন্তু ইরানের জনগণ শক্তিমত্তা নিয়ে বলদর্পীদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে এবং শত্রুদের মুখে থাপ্পড় দেবে।

মাহমুদ আলাভি বলেন, প্রতিরোধ এবং সর্বোচ্চ নেতার নেতৃত্বের কারণে ইরান এখন বিশ্বের স্বাধীনতাকামীদের রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। এ সময় তিনি মরহুম ইমাম খোমেনীর একটি উক্তি তুলে ধরে বলেন, ‘ইসলামি বিপ্লব তেহরানে বসে সিদ্ধান্ত নেয়ার সুযোগ করে দিয়েছে, ওয়াশিংটনে নয়।’


আরো সংবাদ



premium cement