২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বাস ভাড়া নিয়ে সীমাহীন নৈরাজ্য

যাত্রীসাধারণই বরাবর দুর্ভোগের শিকার

-

দেশে বাস ভাড়া নিয়ে বিশৃঙ্খলা ও নৈরাজ্যকর পরিস্থিতি বরাবরের। এ নিয়ে অনেক সময় ঘটে নানা অপ্রীতিকর ঘটনা। তখন বাস ভাড়া আদায় নিয়ে চলে নানা মাত্রিক আলোচনা-সমালোচনা। এই নৈরাজ্যকর পরিস্থিতির অবসান ঘটানো হবে বলে সরকারি নেতা-নেত্রীরা ঘোষণা করেন নানা প্রতিশ্রুতি। কিন্তু সে প্রতিশ্রুতি আর বাস্তবায়ন হয় না। ফলে বাস ভাড়া নিয়ে নৈরাজ্যের অবসান তো ঘটেই না; সেই সাথে যতই দিন যাচ্ছে, এ সমস্যা আরো জটিল আকার ধারণ করছে। ফলে বাস ভাড়া নিয়ে যাত্রী হয়রানির শেষ নেই।
সম্প্রতি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবর মতেÑ রাজধানীসহ সারা দেশে প্রায় ৪০০ রুটে বাস ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই। ঈদুল আজহার সময় মওসুমি ভাড়ার নামে যাত্রীদের কাছ থেকে ৫ গুণের মতো বেশি ভাড়া আদায় করেছে পরিবহন মালিকেরা। এর পরও তা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে। এসি বাস কিংবা সিটিং বাসের ভাড়া নির্ধারণ করে দেয়নি সরকার। ফলে পরিবহন মালিকেরা নিজেদের ইচ্ছামতো নির্ধারণ করে ভাড়া আদায় করছে। আবার রাজধানীতে লোকাল বাসে নির্ধারণ করে দেয়া নির্ধারিত ভাড়ার চেয়ে দ্বিগুণ আদায় করছে। এখন আবার রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনসি), টায়ার, টিউবের দাম ও শুল্ক বেড়ে যাওয়ায় ঢাকাসহ দেশজুড়ে বাস ও মিনিবাসের ভাড়া বাড়াতে সরকারের ওপর তীব্র চাপ সৃষ্টি করেছে পরিবহন মালিকেরা। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছে ভাড়া বাড়াতে চিঠি দিয়েছে গত ৬ জুলাই। সর্বশেষ এ নিয়ে গত সোমবার বিআরটিএ প্রধান কার্যালয়ে উভয়পক্ষের মধ্যে বৈঠকও হয়েছে।
প্রসঙ্গত, গত ১ জুলাই থেকে সিএনজির দাম প্রতি ঘনমিটারে ৫ টাকা বাড়িয়ে ৪৩ টাকা করা হয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক নেতারা দাবি করছেন, ঢাকা ও আশপাশের রুটগুলোয় ৪০ শতাংশ বাস ও মিনিবাস চলাচল করে সিএনজিতে। এর ফলে বাস, মিনিবাস পরিচালনার খরচ বেড়েছে সাড়ে ৭ শতাংশ। সিএনজিচালিত বাসের ভাড়া বাড়ানো হয়নি ২০১৫ সাল থেকে। চার বছর ধরে ডিজেলচালিত বাসের ভাড়াও বাড়ানো হয়নি।
এদিকে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ ৬ দফা দাবিতে আন্দোলনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে এরা গত ৫ আগস্ট সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে তাদের ৬ দফা দাবির স্মারকলিপি পাঠিয়েছে। দাবিগুলোর মধ্যে সিএনজি অটোরিকশার ভাড়া বাড়ানোর দাবিও রয়েছে। এরা শুধু সিএনজির দাম বাড়ানোর অজুহাতে ভাড়া বাড়ানোর বায়না ধরে। কিন্তু সিএনজি অটোরিকশার ভাড়া নির্ধারণ করা হয় ২২টি বিষয় বিবেচনা করে। এ জন্য বিআরটিএ’র ভাড়া নির্ধারণের কমিটি রয়েছে। এ কমিটিকে সেগুলো বিবেচনায় রাখতে হবে। শুধু সিএনজির দাম বেড়ে যাওয়াই বিবেচ্য হতে পারে না। বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, যাত্রীদের স্বার্থ বিবেচনা না করেই বিআরটিএ পরিবহন মালিকদের সাথে বৈঠক করে ভাড়া বাড়াতে যাচ্ছে।
আমরা মনে করি, যাত্রীদের স্বার্থ বিবেচনায় নেয়া দরকার। আবার পরিবহনের ভাড়া বাড়ানোর আগে যাত্রীদের স্বার্থ রক্ষাকারী প্রতিষ্ঠানের নেতাদের সাথে বিআরটিএকে বৈঠকে বসতে হবে। তাছাড়া সিএনজি অটোরিকশাগুলো এখন রাজধানীতে মিটারে চলে না বললেই চলে। ফলে এমনিতেই এরা যাত্রীদের কাছে দ্বিগুণেরও বেশি ভাড়া আদায় করছে। সরকারিভাবে আবার ভাড়া বাড়ানো হলে সিএনজি চালকেরা অঘোষিতভাবে আরো বাড়তি ভাড়া দাবি করতে প্ররোচিত হবে। সরকার বারবার ব্যর্থ হচ্ছে মিটারে সিএনজি অটোরিকশাগুলোকে চলতে। ভাড়া বাড়ানোর আগে সরকারকে নিশ্চিত করতে হবে, সিএনজি অটোরিকশাগুলো মিটারে চলবে। এতে যাত্রী হয়রানি কিছুটা হলেও কমবে। আবারো বলব, ভাড়া বাড়ানোর সময় যাত্রীসাধারণের স্বার্থের কথা যেন বলা হয়।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল