২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
রাজধানীতে গ্যাসসঙ্কট

জনদুর্ভোগের দায় কর্তৃপক্ষকে নিতে হবে

-

জ্বালানি গ্যাসের অভাবে চরম ভোগান্তির শিকার হয়েছেন রাজধানীর প্রায় অর্ধেক অংশের অসংখ্য মানুষ। শনিবার হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়তে হয় নগরবাসীকে। সে দিন ভোরে রাজধানীর আজিমপুর ও হাজারীবাগ থেকে শুরু করে ধানমন্ডি, মোহাম্মদপুর, কল্যাণপুর হয়ে শেওড়াপাড়া মিরপুর পর্যন্ত তিতাসের গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। সাভার আশুলিয়া এলাকাতেও একই অবস্থা। কিছু কিছু এলাকায় চুলা টিমটিম করে জ্বললেও গ্যাসের চাপ এত কম ছিল যে, তাতে পানি গরম করা বা ডিম ভাজার মতো সাধারণ কাজও করা যায়নি। পাড়া-মহল্লার হোটেলগুলোতে গ্যাস না থাকায় খাবার পেতে ভোগান্তিতে পড়েন রাজধানীবাসী। যেসব দোকানে সিলিন্ডারে রান্না হয়েছে, সেখানে দেখা গেছে ক্রেতাদের দীর্ঘ সারি। সিএনজি স্টেশনগুলোতেও গ্যাস না থাকায় বের হতে পারেনি অনেক যানবাহন। গতকাল প্রকাশিত বিভিন্ন জাতীয় দৈনিকের প্রতিবেদনে ব্যাপক জনভোগান্তির এ চিত্র উঠে এসেছে।
গ্যাসের অভাবে ঘরে রান্না করতে না পেরে অনেক শিক্ষার্থীকে বাসি খাবার, কাউকে শুকনো খাবার খেয়ে, এমনকি অনেককে না খেয়েই স্কুল-কলেজে যেতে হয়েছে। অনেক অফিসযাত্রীকেও একই রকম সমস্যায় পড়তে হয়। নাশতার জন্য সকাল থেকে সবাই ছোটেন মহল্লার হোটেল রেস্তোরাঁয়। বেশির ভাগ হোটেলে রান্না হয়নি। যে দু-একটি হোটেলে সিলিন্ডারের গ্যাসে রান্না হয়, সেখানে একসাথে ভিড় করেন শত শত মানুষ। কেউ খাবার পেয়েছেন, কেউ পাননি। এভাবেই সারা দিন চলেছে। মানুষ রুটি-কলা খেয়ে কোনোমতে দিন পার করেছে। অনেকে গ্যাস সিলিন্ডার, কেরোসিন স্টোভ বা হিটার কিনে রান্না করেছেন। কিন্তু সবার পক্ষে সেটা সম্ভব ছিল না। অনেকে আত্মীয়স্বজনের বাড়ি থেকে খাবার আনিয়ে খেয়েছেন।
নগরবাসীর অনেকে জানান, গ্যাস সরবরাহ থাকবে নাÑ এ বিষয়টি আগে থেকে জানানো হয়নি। মাইকিং করা হলে সবাই বিকল্প ব্যবস্থা করতে এবং মানসিক প্রস্তুতি নিতে পারতেন। সেটা হয়নি।
পত্রিকার খবর থেকে জানা যাচ্ছে, গত শুক্রবার গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে গ্যাস কর্তৃপক্ষ জানিয়েছিল, জরুরি রক্ষণাবেক্ষণ কাজের জন্য শনিবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আশুলিয়া ও আমিনবাজার, সিজিএস প্লান্ট থেকে তিতাস সিস্টেমে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এর ফলে আশুলিয়া, সাভার, আমিনবাজার, গাবতলী, মিরপুর, পাইকপাড়া, পীরেরবাগ, কল্যাণপুর, শ্যামলী, রিংরোড, মনসুরাবাদ, কাদিরাবাদ, মোহাম্মদপুর, লালমাটিয়া, ধানমন্ডি, আজিমপুর, হাজারীবাগ ও সংলগ্ন এলাকায় গ্যাস সরবরাহ বিঘিœত হতে পারে। কোথাও কোথাও গ্যাসের চাপ খুব কমও থাকতে পারে।
নিয়মমাফিক সব এলাকায় মাইকিং করে সর্বসাধারণকে জানানো কি জরুরি ছিল না? এটাও তাদের দায়িত্বের মধ্যে পড়ে। পত্রিকায় বিজ্ঞপ্তি পাঠিয়ে ‘দায়িত্ব শেষ করা’ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, যেখানে লাখ লাখ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভাবে ব্যাহত হওয়ার প্রশ্ন জড়িত। অনুমান করা যায় যে, রাজধানীর প্রায় অর্ধেক অংশের প্রতিটি পাড়া-মহল্লায় একযোগে মাইকিং করা খুব সহজ নয়। আর সেজন্যই কর্তৃপক্ষ ঝামেলা এড়িয়ে গেছেন। কিন্তু দায়িত্ববোধকে কঠিন হলেই তা এড়িয়ে যাওয়া কিভাবে সম্ভব?
গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) কর্মকর্তা এ প্রসঙ্গে পত্রিকাকে বলেন, আশুলিয়া এলাকায় ট্রান্সমিশন ভাল্বে শুক্রবার রাতে সমস্যা দেখা দেয়। এতে গ্যাস সরবরাহে বিঘœ ঘটে। কারণ ওই এলাকা দিয়ে গ্যাস ঢাকায় প্রবেশ করে। এটা তিতাসের কোনো সমস্যা নয়। আশা করা যায়, ২৪ ঘণ্টার মধ্যে ‘ঠিক হয়ে যাবে’।
এ প্রসঙ্গে বলতে হয়, দায়িত্ব এড়ানোর প্রবণতা কোনো সরকারি প্রতিষ্ঠানের কাছে কাম্য নয়। তিতাসের সমস্যা না হলেও এটি নিঃসন্দেহে ট্রান্সমিশন কোম্পানির সমস্যা। তারা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করলে এ ধরনের সমস্যা দেখা দিত না।
শনিবারের ঘটনা একটি দিনের সমস্যা মাত্র। কিন্তু রাজধানীর এমন অনেক জায়গা আছে, যেখানে প্রতিদিনই গ্যাস সরবরাহে ঘাটতি থাকে। সকালের দিকে গ্যাস পাওয়া যায় না অনেক এলাকায়। সেখানে বিশেষ করে গৃহিণীদের ভোগান্তি নিত্যদিনের। গ্যাস সরবরাহ নিয়ে রাজধানীবাসীর সব ভোগান্তির অবসানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জরুরি পদক্ষেপ নেবেন, এটাই কাম্য।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল