০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


কিশোরগঞ্জ-২ : দুই প্রতিদ্বন্দ্বীই নতুন

নূর মোহাম্মদ ও শহীদুজ্জামান কাকন - ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জ-২ (পাকুন্দিয়া-কটিয়াদী) আসনে ভোটের লড়াইয়ে নতুন দুই হেভিওয়েট নেতা। তারা হলেন, পুলিশের সাবেক আইজি, সচিব ও রাষ্ট্রদূত নূর মোহাম্মদ আর বিএনপির জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক, অর্থনীতিবিদ মো: শহীদুজ্জামান কাকন। গত রোববার যাচাই-বাছাই শেষে এ দুই নেতার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এ আসনে ঋণখেলাপি হওয়ায় বিএনপির এক নম্বর প্রার্থী সাবেক এমপি মেজর (অব:) আক্তারুজ্জামানের মনোনয়নপত্র বাতিল হয়েছে। ফলে আসনটি বিএনপি তথা ঐক্যফ্রন্টের একক প্রার্থী রইলেন অর্থনীতিবিদ মো: শহীদুজ্জামান কাকন।

মর্যাদাপূর্ণ এ আসনটিতে আওয়ামী লীগ এবং বিএনপির দুই প্রার্থীই নতুন। জীবনে প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হলেন তারা। আওয়ামী লীগের প্রার্থী নূর মোহাম্মদ ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হলের জাসদ ছাত্রলীগের ভিপি ছিলেন। এরপর তিনি পুলিশ বিভাগে চাকরিতে চলে যান। চাকরিজীবনে তিনি পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ও মরক্কোর রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। চাকরিজীবন শেষে নূর মোহাম্মদ গত দুই বছর ধরে নিজ এলাকায় বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে অংশ নিয়ে গরীব-দুঃখী মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

অন্যদিকে বিএনপির প্রার্থী অর্থনীতিবিদ মো: শহীদুজ্জামান কাকন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজিব হলের ছাত্রদলের সাবেক ভিপি ও হল শাখা ছাত্রদলের সাবেক সভাপতি, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন। তিনি সাবেক এমপি মো: নূরুজ্জামান চাঁন মিয়ার ছেলে। তার দাদা অ্যাডভোকেট মো: মোসলেহ উদ্দিন ছিলেন পাকিস্তানের প্রাদেশিক পরিষদের সদস্য।

রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠা শহীদুজ্জামান কাকন গত কাউন্সিলে জেলা বিএনপির সহ-সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পান। তার আগে থেকে তিনি এলাকায় বিএনপির বিভিন্ন কর্মকাণ্ডে থেকে এলাকায় সমাজসেবামূলক কাজে জড়িত ছিলেন। দাদা ও বাবার জনপ্রিয়তা এবং দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার সামনে নিয়ে ভোটের মাঠে নেমেছেন শহীদুজ্জামান কাকন।

জাতীয় নির্বাচনে প্রথম বয়সে অংশ নেয়া দুই দলের এ দুই হেভিওয়েট প্রার্থীকে ঘিরে ভোটারদের মাঝে বিশেষ করে তরুণদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। এ আসনটিতে মহাজোটের শরিক জাকের পার্টির আবদুল জব্বারও প্রার্থী হয়েছেন।


আরো সংবাদ



premium cement