৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সপ্তাহব্যাপী আয়কর মেলা কাল শুরু

-

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’Ñ এ সেøাগানে রাজধানী ঢাকাসহ সারাদেশে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা কাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। একই ছাদের নিচে মিলবে সব সেবা। প্রতি বছরের মতো এবারো করদাতাদের জন্য আয়কর মেলায় আয়কর বিবরণী থেকে শুরু করে কর পরিশোধের জন্য থাকবে ব্যাংক ও বুথ। করদাতাকে শুধু প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিতে হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এছাড়া ই-পেমেন্টের জন্য থাকবে পৃথক বুথ বলে জানায় জাতীয় রাজস্ব বোর্ড। জেলা শহরে চার দিন এবং উপজেলা পর্যায়ে দুই দিন চলবে মেলা। রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আয়োজিত গতকাল এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া এসব তথ্য জানান। এ সময় এনবিআর-এর অন্যান্য সদস্য ও মেলা কমিটির সদস্যরাও উপস্থিত ছিলেন। এনবিআর চেয়ারম্যান জানান, ১৪ নভেম্বর বেলা ১টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আনুষ্ঠানিকভাবে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করবেন। তবে মেলার উদ্বোধন বেলা ১টা হলেও করদাতাদের জন্য সকাল ৯টায় মেলা মাঠ উন্মুক্ত করে দেয়া হবে।
এনবিআর জানায়, এবারের আয়কর মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরে চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করবে এনবিআর। সব মিলিয়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হবে এ মেলা। অন্যান্যবারের যেসব সুযোগ-সুবিধার ছিল তার পাশাপাশি এবার মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদেরসহ সেনাবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথ থাকবে।
প্রাপ্ত তথ্যানুযায়ী, গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নিয়েছেন। রিটার্ন জমা হয় চার লাখ ৮৭ হাজার ৫৭৩টি। কর আদায় হয় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। নতুন নিবন্ধন নিয়েছেন ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।
উল্লেখ্য, কারো আয় বছরে আড়াই লাখ টাকার বেশি হলে রিটার্ন দেয়া বাধ্যতামূলক। নারীর ক্ষেত্রে এ সীমা তিন লাখ। ব্যক্তি শ্রেণীর করদাতার রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে জরিমানার বিধান রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান মার্কিন রণতরীতে হাউছিদের হামলা ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার

সকল