২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

-

এমবিবিএস ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে গতকাল মঙ্গলবার। এ পরীক্ষায় ৪৯ হাজার ৪১৩ জন পাস করেছে। এদের মধ্যে ছেলেদের সংখ্যা ছিল ২২ হাজার ৮৮২ জন এবং মেয়েদের সংখ্যা ২৬ হাজার ৫৩১ জন। মোট পরীক্ষার্থী ছিল ৭২ হাজার ৯২৮ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল কালাম আজাদ এ ফল ঘোষণা করেন। গতকাল রাত ৮টার পর থেকে ভর্তি পরীক্ষার ফল স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে দেয়া হয়েছে।
সরকারি ৩৬ মেডিক্যাল কলেজে মোট চার হাজার এবং বেসরকারি মেডিক্যাল কলেজে মোট ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসন রয়েছে। এর বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন পরীক্ষার্থী ছিল। গত বছরের চেয়ে এবার সাত হাজার ৯ জন বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে।
এ বছরের ভর্তি পরীক্ষায় ৯০.৫ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছে রংপুর ক্যাডেট কলেজের রাগীব নুর। মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকারীর নম্বর ৮৯.৬৭। সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি শুরু হবে ২২ অক্টোবর থেকে এবং শেষ হবে ৩১ অক্টোবর। মেধা তালিকার সর্বোচ্চ নম্বরধারীরা প্রথমে সরকারি মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পাবে। এরপর বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।
এবার এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র দুটো ইন্টিলিজেন্স ক্যারেক্টার রিকগনিশন (আইসিআর) নামীয় মেশিনে দেখা হয়। এর আগে এ পরীক্ষার উত্তরপত্র দেখা হতো অপটিক্যাল মার্ক রিকগনিশন (ওএমআর) পদ্ধতিতে। উল্লেখ্য, গত ১১ অক্টোবর ১৯ কেন্দ্রের ৩২ ভ্যানুতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।


আরো সংবাদ



premium cement