২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা দক্ষিণে এক সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত ৮৪ জন

নগরভবনে গতকাল বিশেষ প্রাথমিক চিকিৎসা সেবাপক্ষ ২০১৯ উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন : নয়া দিগন্ত -

রাজধানীর বিভিন্ন হাসপাতালে এ বছর চার হাজার ২৪৭ জন ডেঙ্গুর চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, তবে এ রোগীরা সব ঢাকা উত্তর ও দক্ষিণের নাগরিক নয়, এরা দেশের বিভিন্ন এলাকার। ঢাকা দক্ষিণ এলাকায় গত ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত এক সপ্তাহে ৮৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, যাদের ৩৪ জন এখনো চিকিৎসাধীন রয়েছেন। আমরা দেখছি সময় যত যাচ্ছে রোগীর সংখ্যাও তত কমে আসছে। এ কারণে ডেঙ্গু নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহ্বান জানান মেয়র।
ডিএসসিসির নগর ভবনে ‘বিশেষ প্রাথমিক সেবাপক্ষ ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন, ডিএসসিসির প্রধান স্বাস্থ্যকর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ।
সাঈদ খোকন বলেন, সরকারের দ্বায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান আইইডিসিআর-এর দেয়া তথ্য মতে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে এমন রোগীর সংখ্যা তিনজন। কিন্তু কিছু সংবাদমাধ্যম নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসকের বরাত দিয়ে বলেছে, ডেঙ্গুতে মারা গেছে ১১ জন। তিনি বলেন, জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পারে এমন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকুন।
মেয়র আরো বলেন, আমরা ডিএসসিসির পক্ষ থেকে সর্বশক্তি প্রয়োগ করে নাগরিকদের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসাসেবা দিতে প্রস্তুত আছি। ৬৭টি মেডিক্যাল টিম গঠন করেছি। বিভিন্ন এলাকায় ৪৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা অবস্থান নেবেন, বিনামূল্যে চিকিৎসাসেবা দেবেন। স্বাস্থ্যকর্মীরা মনে করলে হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা নেবেন। আর যদি ঘরে রেখে সুস্থ করানো যায় তাহলে সেই হিসেবে চিকিৎসাসেবা দেবেন।
সাঈদ খোকান বলেন, ডেঙ্গু এ বছর বেশি থাকলেও চিকুনগুনিয়ার সংখ্যা কম। তবে ডেঙ্গুতে আতঙ্কিত হওয়ার কারণ নেই, ডেঙ্গু রোগ সেরে যায়। এতে আতঙ্কিত হওয়ার বা ভয় করার কোনো কারণ নেই। ডেঙ্গু কমাতে সর্বোচ্চ চেষ্টা চলছে জানিয়ে মেয়র বলেন, প্রতিটি ওলি-গলিতে ওষুধ ছিটানো হচ্ছে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্প করা হচ্ছে। এমনকি ধর্মীয় প্রতিষ্ঠান থেকে জনসচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। তিনি বলেন, সার্বিকভাবে জনগণকে সাথে নিয়ে আমরা ডেঙ্গুকে প্রতিহত করব। যতক্ষণ পর্যন্ত সম্পূর্ণ ডেঙ্গুমুক্ত নগরী না হবে ততক্ষণ আমরাও হাল ছাড়ছি না।
ঢাকা দক্ষিণের মেয়র আরো বলেন, আজ থেকে আমাদের স্বাস্থ্যকর্মীরা মাঠে থাকবেন। ডেঙ্গু ছাড়াও অন্য কোনো প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রয়োজন হলে প্রাথমিক চিকিৎসাসেবার জন্য আমাদের হটলাইন ০৯৬১১০০০৯৯৯ নম্বরে ফোন করলে স্বাস্থ্যকর্মী বাসায় চলে যাবেন। এ ছাড়াও চলতি মাস থেকে সিটি করপোরেশনের উদ্যোগে বাড়ি বাড়ি গিয়ে ডেঙ্গুর আবাস বা জন্মস্থান ধ্বংস করা হবে বলে ঘোষণা দেন সাঈদ খোকন।

 


আরো সংবাদ



premium cement