২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভাষা আন্দোলনের ইতিহাস নিয়ে আরো কাজ করতে হবে : রাষ্ট্রপতি

-

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ নাট্যকার, চলচ্চিত্রকার, লেখক, গবেষক ও বুদ্ধিজীবীদের ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আরো বেশি কাজ করার আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি বলেন, ‘একুশের চেতনা বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষার অনুপ্রেরণা হয়ে উঠেছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য ছড়িয়ে দিতে হবে।’
রাষ্ট্রপতি গতকাল বিকেলে বঙ্গভবনের দরবার হলে মহান ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত ‘ফাগুন হাওয়া’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো দেখার আগে তার বক্তব্যে এ কথা বলেন।
এ সময় চলচ্চিত্রকার ও সংশ্লিষ্ট সবার প্রচেষ্টার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘ফাগুন হাওয়া’ চলচ্চিত্রটি তরুণ প্রজন্মকে মহান ভাষা আন্দেলন ও ভাষার অধিকার রক্ষা করতে যারা ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বিশেষ অবদান রেখেছেন তাদের সম্পর্কে জানতে ভূমিকা রাখবে।
তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষুদ্র-নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণের প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছে। তা ছাড়া তাদের মাতৃভাষা সংরক্ষণ ও উন্নয়নে তাদের নিজস্ব ভাষায় পুস্তক প্রণয়ন ও পাঠদানের ব্যবস্থা করা হয়েছে।
ফাগুন হাওয়া চলচ্চিত্রের পরিচালক ও অভিনেতা তৌকীর আহমেদ, ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এ সময় বক্তৃতা দেন।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল