২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নয়াপল্টনের শোডাউন বিধি লঙ্ঘন নয় পুলিশের কাছে ব্যাখ্যা চাওয়া হবে

বৈঠক শেষে ইসি সচিব
-

ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগের সাথে বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম সংগ্রহ আচরণবিধি লঙ্ঘন নয়। তবে নয়াপল্টনে যে সহিংসতার ঘটনা ঘটেছে, সেটা কেন ঘটল তা আমরা খতিয়ে দেখব। এ ব্যাপারে পুলিশের কাছে ঘটনার ব্যাখ্যা জানতে চাওয়া হবে।
গতকাল সন্ধ্যায় নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের প্রশ্নে জবাবে সচিব এ কথা বলেন। তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়টি স্বাভাবিক। এটাকে আচরণবিধি লঙ্ঘন বলা যাবে না। আওয়ামী লীগের েেত্রও উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম সংগ্রহের চিত্র আমরা দেখেছি। উৎসবমুখর পরিবেশেই সব হচ্ছিল। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে।
নয়াপল্টনের ঘটনায় নির্বাচন কমিশনকে (ইসি) ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ। আচরণবিধি লঙ্ঘন না হলে ইসি কী ধরনের ব্যবস্থা নেবেÑ এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আমাদের সাথে বৈঠক করেছেন। তারা ব্যবস্থা নেয়ার দাবিও জানিয়েছেন। আমরা পুলিশের কাছে জানতে চাইবÑ কেন এই সহিংসতা হয়েছে।
রাষ্ট্রীয় প্রটোকল ব্যবহার করে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সাাৎকার নিচ্ছেনÑ এটা আচরণবিধি লঙ্ঘন কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, আমরা দেখব এটা আচরণবিধি লঙ্ঘন কি না। আমাদের কাছে এখনো কোনো অভিযোগ আসেনি।
অপর প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণের পরে এবং বিএনপির মনোনয়ন ফরম বিতরণ শুরু হলে শোডাউন না করার নির্দেশনা দেয়া হয়েছে বিষয়টা এমন না। দলীয় কার্যালয়ে নেতাকর্মীরা উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম সংগ্রহ করবেনÑ এটা স্বাভাবিক বিষয়। আমরা চিঠি দিয়েছি যেন ভবিষ্যতে তারা যখন রিটার্নিং অফিসারের কাছে মনোনয়ন ফরম জমা দেবেনÑ সেখানে যেন বড় ধরনের শোডাউন না হয়।


আরো সংবাদ



premium cement