২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের পর তফসিল : ইসি

-

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সাক্ষাতের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। ইসির ৩৭তম কমিশন সভা শেষে গতকাল সাংবাদিকদের এ কথা জানান তিনি।
সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে মাহবুব তালুকদার ছাড়া অন্য তিন নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। গতকাল বেলা ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত হয় ইসির কমিশন সভা।
হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশন সভায় শুধু আচরণবিধিমালা সংশোধনের বিষয়ে দু’টি প্রস্তাব অনুমোদন হয়েছে। তার একটি হলো ৯-এর (ক) এ জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না।
আরেকটি সংযোজন করা হয়েছেÑ পোস্টারের মধ্যে আগে ছিল কাগজ, কাপড়, ডিজিটাল ডিসপ্লে বা ইলেক্ট্রনিক মাধ্যমসহ যেকোনো প্রচারপত্র। এখানে কাপড় শব্দটি বাদ দেয়া হয়েছে। এই দু’টি বিষয় নির্বাচন আচরণবিধিমালাতে সংযোজন করা হয়েছে।
এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিজিটাল ডিসপ্লে থাকবে। পর্যবেক্ষক নীতিমালা আরো পরীক্ষা করা হবে। তিনি বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয় আরপিও সংশোধন করতে পাঠানো হয়েছে।
১ নভেম্বর রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ
এ দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগ মুহূর্তে রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের সময় পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ১ নভেম্বর বিকেল ৪টায় ইসিকে সাক্ষাতের সময় দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। গতকাল সন্ধ্যায় রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, নির্বাচন কমিশনের পক্ষ থেকে রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের সময় চাওয়া হয়েছিল। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১ নভেম্বর বিকেল ৪টায় সাক্ষাতের সময় দেয়া হয়েছে।
তবে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, রাষ্ট্রপতির কাছে সাক্ষাৎ চেয়ে আবেদন করেছে ইসি। রাষ্ট্রপতির দফতর থেকে এখনো লিখিতভাবে সাক্ষাতের সময় নিশ্চিত করা হয়নি। পেলে তা জানানো হবে। রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের পর আরেকটি কমিশন সভা হবে। ওই সভাতেই তফসিল বিষয়ে কথা হবে।


আরো সংবাদ



premium cement