২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আশুরায় সন্ত্রাসী হামলার আশঙ্কা নেই মিছিলকারীদের জন্য নানা বিধিনিষেধ

-

পবিত্র আশুরার তাজিয়া মিছিলসহ বিভিন্ন কর্মসূচিতে সন্ত্রাসী হামলার কোনো আশঙ্কা নেই। তবে এসব কার্যক্রমে অংশগ্রহণকারীদের সতর্ক থেকে সব নিয়ম পালনের পরামর্শ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাচি, বর্শা, বল্লম, তরবারি ও টিফিন ক্যারিয়ার, ব্যাগ বহন নিষিদ্ধ করেন তিনি। একই সঙ্গে মিছিলে আতশবাজি ও পটকা ফোটানো নিষিদ্ধ করা হয়েছে। মিছিলে কোনো নিশান ১২ ফুটের বেশি উচ্চতার না করার জন্য বলা হযেছে। গতকাল মঙ্গলবার পুরান ঢাকার হোসেনী দালান ইমাম বাড়া পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে এসব নির্দেশনা দেন ডিএমপি কমিশনার।
ডিএমপি কমিশনার বলেন, সুদৃঢ়, সমন্বিত ও কঠোর নিরাপত্তাব্যবস্থার মধ্য দিয়ে উদযাপিত হবে তাজিয়া শোক মিছিল। শিয়া সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া শোক মিছিলে ডিএমপির পক্ষ থেকে নেয়া হয়েছে নিñিদ্র নিরাপত্তাব্যবস্থা। প্রতিটি শোকমিছিলে সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবে। সেই লক্ষ্যে আমাদের পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা রয়েছে। প্রতিটি ইমামবাড়া সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে প্রত্যেক দর্শনার্থীর দেহ তল্লাশি করে অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে দেয়া হবে। পুলিশ ও র্যাবের ডগ স্কোয়াড দিয়ে অনুষ্ঠান শুরুর আগে প্রতিটি অনুষ্ঠানস্থল সুইপিং করানো হবে। যেসব রুট দিয়ে মিছিল যাবে সেসব রুটে থাকবে আমাদের রুফটপ ডিউটি, রোড ব্যারিকেড ব্যবস্থা, গাড়ি ও ফুট পেট্রোলিং। মিছিলের আগে, মাঝে, পাশে ও পিছনে থাকবে পুলিশের নিরাপত্তাব্যবস্থা। শোক মিছিলের নিরাপত্তায় সাদা পোশাকে এবং ইউনিফর্মে পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে।
তিনি বলেন, রাস্তার মাঝে কোনো অলিগলি থেকে তাজিয়া শোক মিছিলে অংশগ্রহণ করতে দেয়া হবে না। মিছিলে অংশগ্রহণ করতে হলে ইমাম বাড়ায় আসতে হবে। মিছিল শুরুর স্থানে প্রবেশের আগে সবাইকে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর ও হাত দিয়ে দেহ তল্লাশি করে শোক মিছিলে ঢুকতে দেয়া হবে। তল্লাশি ব্যতীত কোনো অবস্থায় কাউকে মিছিলে ঢুকতে দেয়া হবে না। তিনি বলেন, শোক মিছিলে পাঞ্জা মেলানো হয়ে থাকে। পাঞ্জা মেলানোর সময় কোনো প্রকার শক্তি প্রদর্শন বা ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করা যাবে না। মিছিলে কোনো প্রকার ধারালো অস্ত্র, ধাতব পদার্থ, দাহ্য পদার্থ, ব্যাগ, পোটলা, চায়ের ফ্লাক্স, প্রেসার কুকার, লাঠি, ছোরা, চাকু, তরবারি-তলোয়ার, বর্শা বহন এবং ঢাকঢোল বাজানো, উচ্চ শব্দে পিএ সেট বাজানো, আগুন ও আতশবাজির ব্যবহার নিষিদ্ধ। পোশাকে ধাতব পদার্থ, ছুরি, চাকু, ব্লেড, তলোয়ার প্রভৃতি ব্যবহার করা যাবে না। পবিত্র আশুরা শান্তিপূর্ণভাবে পালনের জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement