২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ঢাকায় বিক্ষোভ আজ

মাহমুদুর রহমানের ওপর হামলায় বিভিন্ন সংগঠনের নিন্দা

-

কুষ্টিয়ার আদালত চত্বরে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন একাধিক ব্যক্তি ও বিভিন্ন সংগঠন। তারা এ ঘটনায় জড়িতদের বিচার দাবি করেছেন। এদিকে মাহমুদুর রহমানের ওপর হামলার প্রতিবাদে আজ সোমবার জাতীয় প্রেসকাবের সামনে বেলা ১১টায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএফইউজে-ডিইউজে।
জামায়াতে ইসলামী : ছাত্রলীগ ও যুবলীগের ক্যাডাররা মাহমুদুর রহমানের ওপর আক্রমণ চালানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমান এক বিবৃতিতে বলেন, মাহমুদুর রহমান আইন ও আদালতের প্রতি শ্রদ্ধা দেখিয়ে কুষ্টিয়া আদালতে হাজিরা দিতে গিয়েছিলেন। আদালত ওই মামলায় তাকে জামিন দিয়ে নিরাপদে ঢাকায় পৌঁছে দেয়ার নির্দেশ দেন। কিন্তু আদালত থেকে বের হয়ে আসার সময় সরকারি দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ ও যুবলীগের ক্যাডাররা তার ওপর আক্রমণ চালায়। এতে তিনি মারাত্মকভাবে আহত হন। তিনি বলেন, রাষ্ট্রের যেকোনো নাগরিকের নিরাপত্তা দেয়ার দায়িত্ব সরকারের। সরকার আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে এ দায়িত্ব পালন করে থাকে। কিন্তু বর্তমান সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে দলীয় কর্মীর মতো ব্যবহার করছে। আইনশৃঙ্খলা বাহিনীর এ ব্যর্থতা দেশ ও জাতির জন্য উদ্বেগের কারণ। তিনি বলেন, এ ঘটনায় ছাত্রলীগ ও যুবলীগের যেসব নেতাকর্মী জড়িত তাদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানাচ্ছি।
লেবার পার্টি : কুষ্টিয়ায় মাহমুদুর রহমানের ওপর আদালত চত্বরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীদের পরিকল্পিত হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন এবং বাংলাদেশ ছাত্র মিশন সভাপতি সালমান খান বাদশা ও সাধারণ সম্পাদক সৈয়দ মো: মিলন।
বিএফইউজে-ডিইউজে : বিএফইউজে সভাপতি রুহুল আমীন গাজী, মহাসচিব এম আবদুল্লাহ, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম এক বিবৃতিতে দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে হত্যার উদ্দেশ্যে তার সফরসঙ্গীসহ গতকাল কুষ্টিয়ায় ছাত্রলীগ-যুবলীগ কর্তৃক মারধর করে রক্তাক্ত করা এবং তার গাড়ি ভাঙচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান ঢাকায় ফেরার প্রস্তুতি নিলে স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা তার বিরুদ্ধে স্লোগান দিতে দিতে আদালত এলাকায় যায়। তারা তাকে আক্রমণের অপচেষ্টা চালায়। এ পরিস্থিতিতে মাহমুদুর রহমান সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম এম মোর্শেদের আদেশ নিয়ে তারই আদালতের আশ্রয় নেন। কিন্তু বিক্ষোভকারী ছাত্রলীগ-যুবলীগ ক্যাডাররা আদালত এলাকা ঘেরাও করে রাখে। কয়েক ঘণ্টা কোর্টে অবরুদ্ধ অবস্থায় থাকার পর কোর্ট পুলিশ তাকে ঢাকায় ফেরার কথা বলে বের করে নিয়ে এলে ছাত্রলীগ-যুবলীগ ক্যাডাররা তার ওপর হামলা চালিয়ে তার মাথা ফাটিয়ে দিয়ে সারা শরীর রক্তাক্ত করে দেয়। তার সফরসঙ্গী বিএফইউজে মহাসচিব এম আবদুল্লাহ, ইঞ্জিনিয়ারদের নেতা ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, কৃষিবিদ নেতা শামীমুর রহমান শামীমসহ সফরসঙ্গীরাও মারধরের শিকার হন। তারা চিকিৎসারও সুযোগ পাননি।
বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। এ ঘটনার প্রতিবাদে বিএফইউজে-ডিইউজে আজ সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেস কাবের সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে।
শত নাগরিক জাতীয় কমিটি : প্রকৌশলী মাহমুদুর রহমানের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শত নাগরিক জাতীয় কমিটি। গতকাল সংগঠনের আহ্বায়ক ড. এমাজউদ্দীন আহমদ, ডা: জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. আনোয়ারুল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. মাহবুব উল্লাহ ও কবি আবদুল হাই শিকদার প্রমুখ এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
ড্যাব : ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক এ কে এম আজিজুল হক ও মহাসচিব অধ্যাপক ডা: এ জেড এম জাহিদ হোসেন সম্পাদক মাহমুদুর রহমানের ওপর পৈশাচিক হামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। গতকাল রোববার এক বিবৃতিতে নেতৃদ্বয় মাহমুদুর রহমানের ওপর হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।
ইউট্যাব : তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এটিকে লজ্জাজনক বলে মন্তব্য করেছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। গতকাল সংগঠনের এক বিবৃতিতে বলা হয়Ñ একজন খ্যাতিমান সম্পাদকের ওপর এ ধরনের বর্বরোচিত আক্রমণ কোনো সভ্য সমাজে কল্পনাও করা যায় না। আদালত চত্বরে এ হামলা একটি জঘন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা এ ন্যক্কারজনক ও কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা ও হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।
বিবৃতিতে স্বাক্ষরদাতাদের অন্যতম হলেনÑ ইউট্যাবের সহসভাপতি অধ্যাপক ড. আশরাফুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, ড. ওবায়দুল ইসলাম, ড. এম ফরিদ আহমেদ, ড. আবদুর রশিদ, অধ্যাপক আমিনুল ইসলাম মজুমদার, সৈয়দ আবুল কালাম আযাদ, অধ্যাপক লুৎফর রহমান, ড. আল মোজাদ্দেদী আলফেছানী, ড. গোলাম রব্বানী, ড. মাহফুজুল হক, ড. সিদ্দিক আহমদ চৌধুরী (চবি), ড. এম এ বারী মিয়া, অধ্যাপক খায়রুল (শাবিপ্রবি), ড. শামসুল আলম সেলিম (জাবি), ড. সাব্বির মোস্তফা খান (বুয়েট), অধ্যাপক তোজাম্মেল (ইবি), কৃষিবিদ অধ্যাপক আবদুল করিম, ডা: মো: সাইফুল ইসলাম প্রমুখ।
ছাত্রশিবির : রাষ্ট্রীয় নির্যাতনের শিকার সাংবাদিক মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগ সন্ত্রাসীদের বর্বর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, বর্বরতার সর্বনি¤œ স্তরে পৌঁছে গেছে সন্ত্রাসী সংগঠন ছাত্রলীগ। আদালতে পুলিশের সামনে দেশের একজন স্বনামধন্য ব্যক্তিত্বকে রক্তাক্ত করেছে ছাত্রলীগ সন্ত্রাসীরা। ছাত্রলীগের সর্বাত্মক সন্ত্রাসী কার্যক্রমের পরও পুলিশের নীরব ভূমিকা পালনে প্রমাণ হয় এ হামলা পূর্বপরিকল্পিত এবং অবৈধ সরকারের নির্দেশেই হয়েছে।
বিএসপিপি : মাহমুদুর রহমানের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের (বিএসপিপি) কেন্দ্রীয় পরিষদ। বিবৃতিতে বিএসপিপি কেন্দ্রীয় পরিষদ দোষীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
বিবৃতিতে স্বাক্ষর করেন বিএফইউজের সভাপতি সাংবাদিক রুহুল আমিন গাজী, মহাসচিব এম আবদুল্লাহ, বিএফইউজের সাবেক সভাপতি শওকত মাহমুদ, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন, ড্যাব সভাপতি অধ্যাপক ডা: এ কে এম আজিজুল হক, মহাসচিব অধ্যাপক ডা: এ জেড এম জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা: মোস্তাক রহিম স্বপন, ড্যাবের সিনিয়র যুগ্ম মহাসচিব ডা: এস এম রফিকুল ইসলাম বাচ্চু, ডিইউজের সভাপতি কাদের গণি চৌধুরী প্রমুখ।
ঢাবি সাদা দল : বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, মাহমুদুর রহমানের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। গতকাল রোববার এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। পাশাপাশি হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।
বিৃবতিতে বলা হয়, সংবাদমাধ্যমের একজন বয়োজ্যেষ্ঠ সম্পাদকের ওপর এ ধরনের বর্বোরোচিত আক্রমণ কোনো সভ্য সমাজে কল্পনাও করা যায় না। আদালত চত্বরে এ হামলা একটি জঘন্য নজির হয়ে থাকবে। বিবৃতিতে ঢাবির এ শিক্ষকেরা বলেন, ন্যক্কারজনক ও কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা।
সাদা দলের শিকদের পে বিবৃতিতে স্বাক্ষর করেন, আহ্বায়ক অধ্যাপক ড. মো: আখতার হোসেন খান, যুগ্ম আহ্বায় অধ্যাপক ড. মো: আবদুর রশীদ ও অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান। এ ছাড়া অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক ড. মো: সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক মো: লুৎফর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মো: আবুল কালাম সরকার, অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ূয়া, অধ্যাপক ড. মো: মোশাররফ হোসাইন ভূঁইয়া, অধ্যাপক ড. মো: এমরান কাইয়ুম, অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক মো: মাহফুজুল হক, অধ্যাপক ড. মো: আসলাম হোসেন, অধ্যাপক ড. হায়দার আলী, অধ্যাপক ড. মোহাম্মদ আলী জিন্নাহ, অধ্যাপক ড. মো: নুরুল ইসলাম প্রমুখ স্বার করেন।
শত নাগরিক রাজশাহী : রাজশাহী ব্যুরো জানায়, মাহমুদুর রহমানের ওপর সরকার দলীয় সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন শত নাগরিক রাজশাহীর সভাপতি প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী ও সম্পাদক প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ। গত রাতে এক বিবৃতিতে তারা বলেন, আদালত চত্বরে একজন বরেণ্য ব্যক্তির ওপর এ ধরনের হামলার ঘটনা কোনো সভ্য সমাজে হতে পারে না। রাষ্ট্র আজ ফ্যাসিবাদী চেতনা লালন করে চলেছে এটা তারই প্রমাণ। আমরা এ জঘন্য ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।
বিবৃতিতে স্বারকারীদের মধ্যে রয়েছেনÑ অ্যাডভোকেট আবুল কাসেম, প্রফেসর ড. ময়েজুল ইসলাম, রেজাউল করিম রাজু, প্রফেসর ড. এনামুল হক, প্রফেসর কে বি এম মাহবুবুর রহমান, প্রফেসর সি এম মোস্তাফা, সরদার আব্দুর রহমান, অধ্য মো: নজরুল ইসলাম, ডা: নাজিব ওয়াদুদ, প্রফেসর ড. ইঞ্জিনিয়ার আব্দুর রাজ্জাক, প্রফেসর ড. ফজলুল হক, প্রফেসর ড. আব্দুল আলিম, প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান লিটন, প্রফেসর ড. শামসুজ্জোহা এসামী, প্রফেসর ড. মোহাম্মদ আলী প্রমুখ।
খন্দকার মাহবুবের নিন্দা : মাহমুদুর রহমানের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান প্রবীণ আইনজীবী অ্যাডভোটেক খন্দকার মাহবুব হোসেন।
তিনি বলেন, বিশিষ্ট সাংবাদিক মাহমুদুর রহমানের ওপর পৈশাচিক কায়দায় সরকারদলীয় ক্যাডাররা হামলা চালিয়েছে, যা অত্যন্ত নিন্দনীয় ও লজ্জাজনক। তিনি অবিলম্বে দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান।
জাবি শিক্ষকদের নিন্দা : জাবি সংবাদদাতা জানান, মাহমুদুর রহমানের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। গতকাল এক বিবৃতিতে শিক্ষকেরা এ নিন্দা জানান।
বিবৃতিতে জাতীয়তাবাদী শিক্ষকেরা জানান, কুষ্টিয়ার আদালত থেকে বের হওয়ার সময় ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা মাহমুদুর রহমানের ওপর বৃষ্টির মতো ইটপাটকেল নিক্ষেপ করে তাকে রক্তাক্ত করেছে। এটা গণতন্ত্রের পরিপন্থী। এটা স্বাধীন সাংবাদিকতার ওপর সরকারের এক প্রকার নগ্ন হস্তক্ষেপ ছাড়া আর কিছুই নয়। বিবৃতিতে তারা অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।
বিবৃতিদাতাদের মধ্যে উল্লেখযোগ্য হলেনÑঅধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, অধ্যাপক ড. সৈয়দ কামরুল আহসান (প্রতœতত্ত্ব), অধ্যাপক ড. শামছুল আলম সেলিম, অধ্যাপক ড. শরিফ উদ্দিন, অধ্যাপক ড. সোহেল রানা, অধ্যাপক ড. মাফরুহী সাত্তার প্রমুখ।
যশোরে ড্যাবের চিকিৎসা : মাহমুদুর রহমান কুষ্টিয়া থেকে যশোর বিমানবন্দরে এলে সেখানে তাকে দেখতে যশোর বিএনপির বিপুল নেতাকর্মী উপস্থিত হন। এ সময় ড্যাবের যশোরের নেতারা তার প্রাথমিক চিকিৎসা করেন।
তরিকুল ইসলামের নিন্দা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেকমন্ত্রী তরিকুল ইসলাম এক বিবৃতিতে কুষ্টিয়া আদালত চত্বরে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগ সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেন, পুলিশের উপস্থিতিতে দেশের একজন বিশিষ্ট ব্যক্তির ওপর এ ধরনের হামলা অত্যন্ত কাপুরুষোচিত ও ন্যক্কারজনক। তিনি অবিলম্বে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
খেলাফত মজলিস : কুষ্টিয়া আদালত প্রাঙ্গণে মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, সাহসী সাংবাদিক মাহমুুদুর রহমানের মতো একজন বিশিষ্ট ব্যক্তির ওপর আদালত প্রাঙ্গণে প্রকাশ্যে ছাত্রলীগের হামলার ঘটনা প্রমাণ করে এ দেশের কোথায়ও মানুষের জান, মাল উজ্জতের ন্যূনতম নিরাপত্তা নেই। আদালতের মতো জায়গায় মাহমুদুর রহমানের মতো একজন বিশিষ্ট নাগরিককে যেভাবে রক্তাক্ত ও আহত করা হয়েছে, তা কোনো বিবেকবান মানুষই বরদাশত করতে পারে না। বিবৃতিতে নেতৃদ্বয় আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর ন্যক্কারজনক হামলার সাথে জড়িত ছাত্রলীগের সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।


আরো সংবাদ



premium cement