২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
এলাকাবাসীর তোপের মুখে কাজ বন্ধ

ছাতকে সড়ক পাকাকরণ ও ব্রিজ নির্মাণে অনিয়ম

-

সুনামগঞ্জের ছাতকে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে একটি গ্রামীণ সড়কের কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় এলাকার লোকজন কাজটি বন্ধ করে দিয়েছে। জনতার তোপের মুখে ঠিকাদার সড়কের কাজ বন্ধ করলেও নিয়োজিত শ্রমিকদের মজুরি দিতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বাধ্য করা হয়। সড়কের কাজে নিম্নমানের বালু-পাথর ব্যবহার এবং কাজের গুণগত মান সঠিক না হওয়ায় যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবিতে গত বুধবার এলাকাবাসীর পক্ষে ইউপি সদস্য কামাল হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। গত বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গোলাম কবির সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে কাজে দুর্নীতি ও অনিয়ম প্রত্যক্ষ করেন। এ সময় তিনি নির্মিত ব্লক ও প্রকল্প সাইডে রাখা নিম্নমানের নির্মাণসামগ্রী ওই প্রকল্পের কাজে ব্যবহার না করার নির্দেশ দেন।
জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের হিলমেট প্রকল্পের আওতায় উপজেলার ইসলামপুর ইউনিয়নের মাদরাসা বাজার হতে জামুরা গ্রাম এবং ইসলামপুর পর্যন্ত দু’টি রাস্তা ও একটি ছোট ব্রিজ নির্মাণে ১ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। গ্রামীণ এ প্রকল্পের কাজটি সম্পন্ন করার দায়িত্ব পায় ঢাকার এরশাদ বিল্ডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ইতোমধ্যেই ব্রিজের কাজ শেষ করে রাস্তায় ব্যবহারের জন্য ব্লক তৈরির কাজ চলছে। নির্মিত ব্রিজের নির্মাণ কাঠামো দেখলেই এর মারাত্মক ত্রুটি যেকোনো মানুষের চোখে ধরা পড়বে। রাস্তার লেভেল থেকে সাধারণত ক্রম উচ্চতায় ব্রিজ নির্মাণ করা হয়ে থাকে। এ ব্রিজটির ক্ষেত্রে নির্মাণ কাজ করা হয়েছে ঠিক উল্টোভাবে। রাস্তার স্বাভাবিক উচ্চতা থেকে ব্রিজের উচ্চতা অপেক্ষাকৃত নিচু। ফলে বর্ষায় রাস্তায় পানি উঠার আগেই ওই ব্রিজটি পানিতে তলিয়ে যায়। এ ব্রিজ নির্মাণের পর থেকে এলাকার মানুষ বর্ষায় দুই দিক থেকে প্রতিবন্ধকতার মুখে পড়তে হচ্ছে। পায়ে ও নায়ে উভয় ক্ষেত্রেই সৃষ্টি হয়েছে চলাচলের প্রতিবন্ধকতা।
রাস্তা পাকাকরণের জন্য নিম্নমানের সিমেন্ট ও মাটি এবং টিলার মরা পাথর মিশ্রিত লাল পাথর প্রকল্প সাইডে এনে ডাম্পিং করে রাখা হয়েছে। দু’টি অংশে ১ হাজার ২০০ মিটার এবং ৮০০ মিটার রাস্তা পাকাকরণ ও ব্লক নির্মাণের জন্য এসব নির্মাণসামগ্রী প্রকল্প সাইডে আনা হয়। দু’টি রাস্তায় ১৪ হাজার ব্লক ব্যবহারের কথা প্রকল্প কার্যাদেশে রয়েছে। ইতোমধ্যে ব্লক নির্মাণের কাজ চলমান রয়েছে। কয়েক হাজার ব্লক এরই মধ্যে নির্মাণ করা হয়ে গেছে। অত্যন্ত নিম্নমানের সামগ্রী দিয়ে নির্মিত ব্লক রাস্তায় ব্যবহার করার আগেই ভেঙে গুঁড়ো হয়ে যাচ্ছে। এলাকার মানুষের অভিযোগ মাটি ও মরা পাথর মিশ্রিত টিলার পাথরের সাথে নিম্নমানের সিমেন্ট দিয়ে ব্লক তৈরি করায় তা ব্যবহারের আগেই ভেঙে যাচ্ছে। প্রতি ১ ভাগ সিমেন্টের সাথে ব্যবহার করা হচ্ছে ৮-১০ ভাগ বালু-পাথর। যে কারণে নির্মিত এসব ব্লক ভেঙে যাচ্ছে। কাজের ঠিকাদার সান্টু রহমান দুলাল এ ব্যাপারে জানান, তিনি বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। প্রকল্প সাইডে এসে বিষয়টি এলাকার লোকজনের সাথে বসে সমস্যার সমাধান করবেন তিনি।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল