২৭ জুন ২০১৯

ঘিওরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

-

মানিকগঞ্জের ঘিওরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বড়কুষ্টিয়া গ্রামে শুক্রবার বিকেলে এই প্রতিযোগিতার আয়োজন করে বড়কুষ্টিয়া গ্রামবাসী। প্রায় ১০০ বছর ধরে চলে আসা এ আয়োজনে মানিকগঞ্জ ও টাংগাইল জেলার ঘৌড়বিদরা অংশ নেন।
ঘৌড়দৌড়ের পাশাপাশি সাইকেল রেস ও ১৫০০ মিটার দৌড় প্রতিযোগিতা ছিল চোখে পড়ার মতো। হাবিবুর রহমান হবির পরিচালনায় ঘৌড়দৌড় প্রতিযোগিতায় প্রথম ও তৃতীয় স্থান অধিকার করেন নাজমুল (মিরপুর, দৌলতপুর), নান্নু প্রধান (চর বাইলজুরী) ও আক্তার হোসেন (বড়কুষ্টিয়া)। প্রতিযোগিতায় দুই জেলার ঘিওর, দৌলতপুর, শিবালয়, টাংগাইল সদর ও নাগরপুর উপজেলার ৩০ থেকে ৩৫ জন ঘৌড়বিদ তাদের ঘোড়া নিয়ে অংশ নেন। অনুষ্ঠান শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মেলা উদযাপন কমিটির আহ্বায়ক আব্দুস সেলিম বলেন, এই মেলাটি প্রায় ১০০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছরের মতো এবারো আমরা গ্রামবাসীর উদ্যোগে বাংলার ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করেছি। আমাদের এ আয়োজন ধরে রাখবে পরবর্তী প্রজন্ম।
এ সময় উপস্থিত ছিলেন পয়লা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মামুন জোয়ার্দ্দার, প্রচার সম্পাদক বাদশা মিয়া, মেলা উদযাপন কমিটির যুগ্ম-আহ্বায়ক মিনহাজ উদ্দিন মণ্ডল, কালু মিয়া, ফয়সাল আহাম্মেদ ও এলাকার রাজনৈতিক নেতা ও গণ্যমান্য ব্যক্তিরা।

 


আরো সংবাদ

আগামীতে মানববর্জ্য ব্যবস্থাপনা বড় চ্যালেঞ্জ : এলজিআরডি মন্ত্রী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে শক্তিশালী করলেই স্বাস্থ্য ব্যবস্থার কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব সুপ্রিম কোর্টের ডিএজি ও এএজিদের পদত্যাগের আহ্বান আইনমন্ত্রীর খালেদা জিয়ার মুক্তি দাবিতে প্রতীকী অনশন আজ প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান অদম্য প্রতিবন্ধী চাঁদের কণা পূর্ণ তদন্তের আবেদন শুনতে হেগের আদালতে বেঞ্চ নিউজিল্যান্ডকে উড়িয়ে দিলো পাকিস্তান বিশ্বকাপে বাবরের দারুণ সেঞ্চুরি দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ের আভাস দিচ্ছে পাকিস্তান বিন্দুমাত্র সুযোগ থাকলেও ভারতের বিপক্ষে নামবো : মাহমুদউল্লাহ নির্যাতন বন্ধে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

সকল