০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


কালীগঞ্জে নিম্নমানের খোয়া দিয়ে নির্মাণ হচ্ছে রাস্তা

-

নিম্নমানের সামগ্রী ব্যবহার করে লালমনিরহাটের কালীগঞ্জে একটি রাস্তা পাকাকরণের কাজ করার অভিযোগ উঠেছে। কাজের সময় এলজিইডির প্রকৌশলীদের অনুপস্থিতি ওই সব নিম্নমানের সামগ্রী ব্যবহার করে রাত পর্যন্ত কাজ করা হচ্ছে। স্থানীয়রা অভিযোগ করছেন, এলজিইডির লোকজনকে ‘ম্যানেজ’ করেই সংশ্লিষ্ট ঠিকাদার এভাবে কাজ করে যাচ্ছেন। তবে ব্যবহার অযোগ্য খোয়া অপসারণ করতে ইতোমধ্যে দু’টি চিঠি দিয়েছে কালীগঞ্জ উপজেলা প্রকৌশলীর দফতর। উপজেলার শ্রীখাতা (সোনামারি) থেকে খোদরপাড়া পর্যন্ত প্রায় দেড় কিলোমিটারের সড়ক নির্মাণে এসব অভিযোগ উঠেছে। সড়কটি পাকাকরণে নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৮০ লাখ টাকা।
এলজিইডি সূত্র মতে, সড়কটি পাকাকরণ কাজের দরপত্র আহ্বান করা হয় গত বছরের ১৯ নভেম্বর। আর এর কার্যাদেশ দেয়া হয় ওই বছরের ডিসেম্বরে। কাজটি পান জেলার আদিতমারীর ঠিকাদার আবদুল হাকিম। তবে আবদুল হাকিমের লাইসেন্সে কাজটি কালীগঞ্জের ইটভাটা ব্যবসায়ী আতাউর রহমান ওরফে মাঝি করছেন বলে জানা গেছে। আতাউর রহমান কাজ করার বিষয়টি স্বীকার করেছে এলজিইডি কর্তৃপক্ষ।
সরেজমিন দেখা গেছে, পুরো রাস্তার সাববেজ (নিচের স্তর) শেষ করে শুরু হয়েছে ডব্লিউবিএম (দ্বিতীয় স্তর) কাজ। ইতোমধ্যে অর্ধেকের বেশি ডব্লিউবিএম শেষ হয়েছে। তবে পুরো ডব্লিউবিএমের জন্য ব্যবহৃত খোয়া অত্যন্ত নিম্নমানের। সেই সাথে গাড়ি ভর্তি করে সড়কে এনে ফেলতে দেখা গেছে ব্যবহার অযোগ্য ইটের খোয়া, যা স্থানীয়ভাবে রাবিশ হিসেবে পরিচিত। রাতেও রাস্তার কাজ চলছে। গত শনিবার রাতেও গিয়ে দেখা যায় সড়কের মাঝখানে স্তূপ করে ইটের গুঁড়া মিশ্রিত ব্যবহার অযোগ্য খোয়া রাখা হয়েছে।
স্থানীয় বাসিন্দা পবিত্র রায়, মলিন চন্দ্রসহ একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, শুরু থেকেই দায়সারাভাবে রাস্তার কাজ করছেন সংশ্লিষ্ট ঠিকাদার। বিষয়টি নিয়ে প্রতিবাদ করা হলেও কোনো কাজ হয়নি। উল্টো ‘সরকারি কাজে বাধা দেয়ার’ অভিযোগে এলাকাবাসীকে হুমকিও দিয়েছেন আতাউর রহমান।
জানা গেছে, ওই সড়কের পাশেই আতাউর রহমান মাঝির বিবিএমসি নামের ইটভাটা রয়েছে। মূলত তার ভাটায় থাকা গত মওসুমের অবিকৃত খোয়া-রাবিশ দিয়েই তিনি সড়ক নির্মাণের কাজ করে যাচ্ছেন। আর ভাটার সাথে রাস্তাটি হওয়ায় এতে তার সুবিধাও হয়েছে। মাস দেড়েক আগে উপজেলার অন্য একটি সড়ক পাকাকরণের কাজেও নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছিল আতাউর বিরুদ্ধে। সে সময়ও এলজিইডি কর্তৃপক্ষ নিম্নমানের সামগ্রী অপসারণের জন্য চিঠি দিয়েছিল সংশ্লিষ্ট ঠিকাদারকে।
সড়কটির কাজ ঠিকাদার আব্দুল হাকিম নিজে করছেন না দাবি করে বলেন, ‘আমার লাইসেন্স ব্যবহার করে বাস্তবে কাজটি কে করছে তা আমি জানি না’।
অনিয়মের অভিযোগের কথা স্বীকার করে কালীগঞ্জ উপজেলা প্রকৌশল দফতরের সার্ভেয়ার আইনুল হক বলেন, ‘মূল ঠিকাদার আবদুল হাকিমের লাইসেন্সে কাজটি করছে ঠিকাদার আতাউর মাঝি। পর পর দু’টি ঠিঠি দেয়া হলেও তা কোনোভাবেই তারা মানছেন না। নিম্নমানের কাজ করে যাচ্ছেন সাব ঠিকাদার আতাউর রহমান মাঝি।
এ বিষয়ে কথা বলতে আতাউর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এ সময় ভাটাতে ইট পাওয়া যায় না। তবে ভালো ইটের খোয়া দিয়ে কাজ হচ্ছে। এলাকার কিছু লোক টাকা নেয়ার জন্য অভিযোগ করছে বলে তিনি মন্তব্য করেন।

 


আরো সংবাদ



premium cement
পেকুয়ায় বজ্রপাতে ২ লবণশ্রমিকের মৃত্যু গাজীপুরে নিখোঁজ পোশাকশ্রমিকের লাশ উদ্ধার চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক হ্যাটট্রিক হারে সিরিজ হাতছাড়া বাংলাদেশের নয়া দিগন্তে সংবাদ প্রকাশে বন্ধ হলো সেই বিলের মাটি কাটা বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশী ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা

সকল