২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


দাগনভুঞায় বোরো ধানের বাম্পার ফলন কৃষক পরিবারে খুশির আমেজ

মাঠভরা সোনালী ধান : নয়া দিগন্ত -

ফেনীর দাগনভুঞা উপজেলায় চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে অধিক ফসল ঘরে তুলবেন এমনটাই স্বপ্ন দেখছেন কৃষকরা। আর এমন ফলনে কৃষক পরিবারে খুশির আমেজ বিরাজ করছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, দাগনভুঞা পৌর এলাকা ছাড়াও উপজেলার আট ইউনিয়নের ছয় হাজার ৫১৫ হেক্টর বিস্তীর্ণ জমিতে বোরো আবাদ করেছেন চাষিরা। আর আবহাওয়া অনুকূলে থাকায় আবাদকৃত পাকা ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
কৃষকরা জানায়, উপজেলায় চলতি মৌসুমে প্রাকৃতিক দুর্যোগ না হওয়া এবং উন্নত জাতের বীজ রোপণের পাশাপাশি ধানখেতে পোকামাকড়ের আক্রমণ ও রোগবালাই কম হওয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মহিউদ্দিন মজুমদার নয়া দিগন্তকে জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় বোরো আবাদ লক্ষ্যমাত্রার তুলনায় বেশি হয়েছে। বোরোতে আমাদের লক্ষ্যমাত্রা ছিল ছয় হাজার পাঁচশ দশ হেক্টর আর এর মধ্যে আবাদ হয়েছে ছয় হাজার পাঁচশ পনেরো হেক্টর। এর মধ্যে ছয় হাজার হেক্টর জমিতে উফশী এবং পাঁচশত পনেরো হেক্টরে হাইব্রিড ধান উৎপন্ন হয়েছে। পুরনো জাত বাদ দিয়ে কৃষকদের নতুন জাতের উন্নত ফলনশীল ব্রি-ধান ৮৯,৯২,১০০ রোপণে উৎসাহ দেয়ায় ফলন ভালো হয়েছে।
এ ছাড়া রোপণের পর বৃষ্টি হওয়ায় জমিতে পর্যাপ্ত পরিমাণে পানি ছিল যা ধান উৎপাদনে সহায়ক ছিল। তা ছাড়া প্রান্তিক পর্যায়ে দাগনভুঞা উপজেলার সহস্রাধিক কৃষকের মধ্যে পাঁচ কেজি করে উন্নত মানের বীজ ও ২০ কেজি করে সার বিতরণ করা হয়েছে এবং বিভিন্ন প্রকল্পের আওতায় কৃষকদের নানাভাবে সহযোগিতা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement