২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


কটিয়াদীতে প্রচণ্ড গরমে একটু প্রশান্তির ছোঁয়া

কটিয়াদী পৌর এলাকার পুরনো বৃক্ষের সারি : নয়া দিগন্ত -

কিশোরগঞ্জের কটিয়াদীতে তীব্র গরমে পথচারী ও খেটে খাওয়া মানুষগুলো একটু প্রশান্তির ছোঁয়া খুঁজতে আশ্রয় নিচ্ছেন গাছের ছায়ায়। এ উপজেলার থানার সামনে থেকে জালালপুরের রাস্তার দুই পাশে রয়েছে নানা প্রজাতির সারি সারি গাছের সমারোহ। চার দিকে ছেয়ে আছে শুধু সবুজ ডালপালা। রাস্তার দুইপাশে ব্রহ্মপুত্র নদ থাকায় বয়ে যাচ্ছে খোলা শীতল হাওয়া। এসব পুরনো গাছের শীতল ছায়া এখনো পথিকদের একটু শান্তির পরশ দিচ্ছে। কটিয়াদী উপজেলার মডেল থানার সামনে ব্রহ্মপুত্র নদের বাঁধে এমনি মনোমুগ্ধকর গাছপালা প্রকৃতির ভারসাম্য রক্ষা করে চলছে।
স্থানীয়রা জানায়, কটিয়াদী পৌর এলাকার কিছু অংশ ও জালালপুর ইউনিয়নের সীমানায় স্পর্শ করেছে এই সবুজ গাছপালা। প্রায় আধা কিলোমিটার পথ জুড়ে স্বাধীনতার পর নির্মাণ করা এই বাঁধ টেকসইয়ের জন্য তৎকালীন জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মরহুম মুজিবুর রহমান ভূঁইয়া রাস্তার দুইপাশে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে বনাঞ্চল করার উদ্যোগী হন। এরপরে রেইনট্রি গাছের চারা রোপণ করা হয়। বর্তমানে অযতœ অবহেলা ও বেদখলে সরকারি অনেক গাছ মরে গেছে। তবুও যা টিকে আছে তা সবার শরীর জুড়িয়ে দেবার মতো।
কয়েকজন রিকশাচালক জানান, যখনই এই রাস্তা দিয়ে যাই, তখনই রিকশা কিছুক্ষণের জন্য দাঁড় করিয়ে রেখে রিকশার ওপরেই হেলান দিয়ে ঘুমিয়ে পড়ি। এই জায়গাটা ক্লান্ত পথিকদের জন্য আল্লাহর অশেষ রহমত।


আরো সংবাদ



premium cement