২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


হায়দারাবাদে এক বছরে ১৩ মিলিয়ন বিরিয়ানির অর্ডার

- ছবি : সিয়াসত ডেইলি

ভারতীয়দের বিরিয়ানিপ্রীতি সর্বজনবিদিত। দেশটির প্রায় প্রতি অঞ্চলেরই নিজস্ব স্বাদের বিশেষ বিরিয়ানি রয়েছে। লক্ষ্ণৌ বিরিয়ানি, হায়দরাবাদি বিরিয়ানি, কলকাতা বিরিয়ানি ইত্যাদি নামেই বিখ্যাত ও জনপ্রিয়। তবে দেশটির বিরিয়ানির রাজধানী হিসেবে খ্যাত হায়দারাবাদ রাজ্য। গত ১২ মাসে হায়দরাবাদের কেবল মুক্তার শহরেই অন্তত ১৩ মিলিয়ন বিরিয়ানির অর্ডার পড়েছে।

অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম সুইগির তথ্য অনুযায়ী, ভারতের বিরিয়ানির রাজধানী হায়দারাবাদ চাহিদা মেটাতে ১৫ থেকে ১৭ মার্চ পর্যন্ত একটি ‘বিশেষ বিরিয়ানি মেলা’ চালাচ্ছে।

সুইগির মতে, ভারতে প্রতি পাঁচটির মধ্যে একটি বিরিয়ানি অর্ডার পড়ে হায়দারাবাদে। ২০২৩ সালে প্রতি সেকেন্ডে গড়ে ২ দশমিক ৫টি অর্ডার পড়েছে রাজ্যটিতে।

শহরটিতে বিরিয়ানির প্রতি ভালোবাসা উদাযাপনে ১৫ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত একটি বিরিয়ানী মেলার আয়োজন করেছে সুইগি। এতে দেশের নেতৃস্থানীয় বিরিয়ানি ব্র্যান্ডগুলো ৬০ শতাংশ ছাড়ে বিরিয়ানী বিক্রি করবে। সেখানে ১ হাজার ৭০০ এর অধিক রেস্তোরাঁ অংশ নেবে।

সুইগি জানিয়েছে, গত ১২ মাসে হায়দারাবাদে অন্তত ১৩ মিলিয়ন বিরিয়ানির অর্ডার পড়েছিল। এতে সর্বোচ্চ অর্ডার পড়েছে চিকেন বিরিয়ানির। এরপরের স্থানে রয়েছে ভেজ, চিকেন দম এবং মাটন বিরিয়ানি।

সূত্র : সিয়াসত ডেইলি


আরো সংবাদ



premium cement