১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


মালিতে তীব্র গরমে রুটি-দুধের চেয়ে দাম বেশি বরফের

-

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে এপ্রিলে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। তাছাড়া তীব্র গরমের সাথে যোগ হয়েছে দীর্ঘসময় বিদ্যুৎহীন পরিস্থিতি। এ অবস্থায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। লম্বা সময় বিদ্যুৎ না থাকায় বাসাবাড়ির ফ্রিজও কাজ করছে না। ফলে খাবার সংরক্ষণ আর নিজেদের ঠাণ্ডা রাখতে দেশটিতে এখন বরফের চাহিদা তুঙ্গে। আর চাহিদার সাথে বেড়ে গেছে দামও। বিবিসি।
স্থলবেষ্টিত দেশটিতে রেকর্ড ভাঙা তাপমাত্রা মানেই রুটি-দুধের চেয়ে বরফের দাম বেড়ে যাওয়া। কিছু জায়গায় ছোট এক ব্যাগ বরফের দাম ১০০ ফ্রাঙ্ক সিএফএ (মালির মুদ্রা)। এমনকি ৩০০-৫০০ ফ্রাঙ্ক সিএফএ-ও হয়, যা খুব ব্যয়বহুল। বরফের যখন এমন দাম, তখন দেশটিতে ভালো মানের রুটিই ২৫০ সিএফএ-তে পাওয়া যায়।
বিদ্যুতের এ সমস্যা শুরু হয়েছে প্রায় এক বছর আগে। শত শত মিলিয়ন ডলার ঋণ নেয়ার পরও মালির রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি দেশের চাহিদা মেটাতে ব্যর্থ। মালির অনেকেরই ব্যাকআপ জেনারেটর নেই। সেগুলো চালানোর খরচও অনেক। রাতে বিদ্যুৎ নেই মানে ফ্যান-লাইট চলবে না। ফলে ঘুমাতে হবে বাইরে, যেখান স্বাস্থ্যঝুঁঁকির সমস্যা রয়েছে।

মালিতে মার্চেই তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল। তীব্র গরমে অসুস্থ হয়ে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। গরমে সবথেকে শোচনীয় অবস্থার মধ্যে রয়েছে বয়স্ক ও শিশুরা। বামাকোর ইউনিভার্সিটি হাসপাতালের অধ্যাপক ইয়াকুবা তোলোবা বলেন, গরমে অসুস্থ হয়ে দিনে ১৫ জনকেও হাসপাতালে ভর্তি হতে দেখেছেন তিনি। “অনেক রোগী ডিহাইড্রেটেড (পানিশূন্যতা)। তাদের প্রধান উপসর্গ হল কাশি ও ব্রঙ্কিয়াল জটিলতা। কারো কারো শ্বাসকষ্টও রয়েছে।”
গরমের মধ্যে কিছু এলাকার স্কুল বন্ধ রাখা হয়েছে। গত মার্চে গরমে রোজা না রাখারও পরামর্শ দেয়া হয়েছিল। অধ্যাপক তোলোবা বলেন, “এ পরিস্থিতির জন্য আমাদের আরো পরিকল্পনা প্রয়োজন, যে পরিস্থিতি আবারো তৈরি হতে পারে। এবার গরম আমাদের অবাক করে দিয়েছে।” প্রতিবেশী সেনেগাল, গিনি, বুরকিনা ফাসো, নাইজেরিয়া, নাইজার ও শাদও প্রাণঘাতী এই তাপপ্রবাহে আক্রান্ত।
চরম তাপমাত্রার জন্য মানবঘটিত জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশনের বিজ্ঞানীরা। বামাকোতে আগামী কয়েক সপ্তাহ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকবে বলে আভাস রয়েছে। নতুন পরিস্থিতির সাথে লোকজন খাপ খাইয়ে নেয়ার চেষ্টা করছে।


আরো সংবাদ



premium cement