১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


দেশের প্রকৃতিতে যেন দাবানলের ছোঁয়া

-

- হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
- নোয়াখালীতে ১৮ শিক্ষার্থী অসুস্থ
- তাপমাত্রা যশোরে ৪২.৭ ডিগ্রি

সারা দেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ অব্যাহত আছে। প্রকৃতিতে যে উত্তাপ বইছে তাতে যেন দাবানলের ছোঁয়া অনুভূত হচ্ছে। ফলে নাকাল হয়ে পড়েছে জনজীবন। চতুর্থ দফায় ফের হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বিভিন্ন স্থানে হিটস্ট্রোকে পাঁচজনের মৃত্যু হয়েছে। প্রচণ্ড গরমে নোয়াখালীতে ১৮ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। কয়েক স্থানে কয়েক শিক্ষক মাথাঘুরে ক্লাসরুমে পড়ে যান। রাজধানীতে গতকাল তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। গতকাল যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস।
জানা যায়, রাজধানীতে এক দিনের ব্যবধানে তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। তবে দেশের গড় সর্বোচ্চ তাপমাত্রা গতকাল রোববার কিছুটা কমেছে। আবহাওয়া অধিদফতর বলছে, আজ সোমবারও তাপমাত্রা এ রকমই থাকতে পারে।
আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, গতকাল রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যা গত শনিবারের চেয়ে ১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। আবহাওয়া অফিসের সর্বশেষ বুলেটিন অনুসারে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, এখন যে পরিস্থিতি, তাতে এ মাসে তাপমাত্রা খুব বেশি তারতম্য হওয়ার সম্ভাবনা কম।
চলতি মাসের প্রথম দিন থেকেই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যেতে শুরু করে। গতকাল মাসের ২৮ তারিখ পর্যন্ত এই তাপপ্রবাহ অব্যাহত ছিল। এটা ৭৬ বছরের ইতিহাসে রেকর্ড। এর আগে গত বছর সর্বোচ্চ ১৬ দিন টানা তাপপ্রবাহ ছিল। চলতি এপ্রিলে কালবৈশাখী হয়েছে একটি। এটাও এপ্রিলে কম কালবৈশাখী হওয়ার ক্ষেত্রে দেশের ৪৩ বছরের ইতিহাসের রেকর্ড। ফলে তাপপ্রবাহ কমছে না।
আবহাওয়া অধিদফতর সূত্র জানাচ্ছে, এ মাসে দেশজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। বৃষ্টির জন্য আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

চট্টগ্রামে হিটস্ট্রোকে মাদরাসা শিক্ষকের মৃত্যু
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামের কালুরঘাট ফেরিতে এক মাদরাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। তীব্র গরমে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গতকাল সকাল ৯টার দিকে কালুরঘাটের পশ্চিম পাড় থেকে হেঁটে ফেরিতে ওঠার পরেই তার মৃত্যু হয়। মারা যাওয়া শিক্ষকের নাম মাওলানা মো: মোস্তাক আহমেদ কুতুবী আলকাদেরী (৫৫)। তিনি কক্সবাজার জেলার কুতুবদিয়া লেমশীখালীর খলিলুর রহমানের ছেলে। চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার খিতাপচর আজিজিয়া মাবুদিয়া আলিম মাদরাসায় কর্মরত থাকলেও বসবাস করতেন নগরের চান্দগাঁও এলাকায়।
প্রত্যদর্শীরা জানান, হেঁটে ফেরিতে উঠেন ওই শিক্ষক। এরপর হঠাৎ ফেরিতে ঢলে পড়েন তিনি। তাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
শেরপুর (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নে মোজাহার আলী (৬৩) নামের এক রাজমিস্ত্রির মৃত্যু হয়েছে। তিনি ওই ইউনিয়নের চন্ডিজান গ্রামের মরহুম মফিজ উদ্দিনের ছেলে। গতকাল সকাল ১০টায় বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম। এর আগে গত শনিবার সন্ধা সাড়ে ৭টায় তার মৃত্যু হয়।

ইউপি সদস্য রফিকুল ইসলাম ও স্থানীয়রা জানান, মোজাহার আলী রাজমিস্ত্রি। শনিবার বেলা সাড়ে ৩টার দিকে চণ্ডিজান এলাকায় কাজ করার সময় অসুস্থ হয়ে পড়েন। পরিবারে লোকজন তাকে অসুস্থ অবস্থায় উদ্ধার করে বাড়িতে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে রাখে। অবস্থা ক্রমেই অবনতি হতে থাকে। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।
শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা: সুমাইয়া তামান্না জানান, মোজাহার আলীর স্ট্রোক করার কারণে মৃত্যু হয়েছে।
রানীনগর (নওগাঁ) সংবাদদাতা জানন, নওগাঁর রানীনগরে গত শনিবার দুপুরে জমিতে ধান কাটতে গিয়ে তীব্র তাপদাহে হিটস্ট্রোকে রেজাউল ইসলাম (৪৬) নামে ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। উপজেলার পারইল ইউনিয়নের বড়গাছা গ্রামের সোলাকুরা মাঠে এ ঘটনা ঘটে। মৃত রেজাউল ইসলাম উপজেলার রঞ্জনিয়া গ্রামের কছির উদ্দিনের ছেলে।

জানা গেছে, গত সকাল থেকে বড়গাছা গ্রামের সোলাকুরা মাঠে রেজাউলসহ বেশ কয়েকজন শ্রমিক জমিতে ধান কাটছিলেন। ধানকাটার পর জমি থেকে ধান বহনের সময় দুপুরের দিকে রেজাউল ধানের ভার বাঁধছিল। এ সময় তীব্র গরমে রেজাউল ইসলাম হিটস্ট্রোক করে মাটিতে পড়ে যান। ঘটনাস্থলেই তিনি মারা যান । রানীনগর থানার ওসি মো: আবু ওবায়েদ বলেন, ধান কাটার শ্রমিক রেজাউলের মৃত্যুর খবর লোকমুখে শুনেছি।
মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের মিরসরাইয়ে হিটস্ট্রোকে জাহাঙ্গীর আলম (৫৩) নামে ওয়ার্ড আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার মঘাদিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে। জাহাঙ্গীর আলম মঘাদিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের জাফরাবাদ গ্রামের কামাল চেয়ারম্যান বাড়ির দেলোয়ার হোসেনের ছেলে। তিনি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

জাহাঙ্গীর আলমের স্বজন সাজ্জাদ হোসেন পিটু বলেন, আমার জেঠাতো ভাই কৃষিজমিতে কাঁচামরিচ তুলতে যান। মরিচ তোলা শেষে বাড়ি ফেরার পথে হঠাৎ জমির আইলে পড়ে যান। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেøক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
ভূঞাপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, প্রচণ্ড তাপদাহে টাঙ্গাইলের ভূঞাপুরে শ্রেণিকক্ষে ক্লাস চলাকালীন হিটস্ট্রোকে জ্ঞান হারিয়ে ফেলেন মো: জহিরুল ইসলাম নামে এক মাদরাসাশিক্ষক। তিনি উপজেলার রাউৎবাড়ী দাখিল মাদরাসার সহকারী মৌলভী। গতকাল দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে। মাদরাসার সুপার ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ভূঞাপুর উপজেলা শাখার সভাপতি মাওলানা মো: আফছার আলী এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘ক্ল¬াস শেষে অফিসরুমে আসে জহিরুল ইসলাম। পরে হঠাৎ জ্ঞান হারান এবং কথা বলা বন্ধ হয়ে যায় তার। পরে তাৎক্ষণিক মাথায় পানি ঢাললে ১০ মিনিট পর তার জ্ঞান ফিরে আসে।

নোয়াখালী অফিস জানায়, নোয়াখালীর হাতিয়া ও বেগমগঞ্জ উপজেলার দু’টি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচণ্ড গরমে ১৮ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। গতকাল রোববার বেগমগঞ্জের আমান উল্যাপুরের জয়নারায়ণপুর ইসলামিয়া ফাজিল মাদরাসা ও হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাই স্কুলে এ ঘটনা ঘটে।
হাতিয়া জনকল্যাণ শিক্ষা ট্রাস্ট হাই স্কুলের সহকারী জ্যেষ্ঠ শিক্ষিকা ফাতেমা ইসরাত জানান, শ্রেণিকক্ষে বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পাঠদান কার্যক্রম শুরুর পর বিভিন্ন শ্রেণীতে শিক্ষার্থীদের মধ্যে অসুস্থতা লক্ষ করা যায়। একপর্যায়ে ষষ্ঠ শ্রেণীর ১১ জন অষ্টম শ্রেণীর দু’জন, নবম শ্রেণীর দুজন ও দশম শ্রেণীর দুই শিক্ষার্থী গরমে অসুস্থ হয়ে পড়ে। তিনি আরো জানান, শিক্ষার্থীদের কারো পেট ব্যথা কারো মাথাব্যথা কারো চোখ ব্যথা লক্ষ করা যায়। এ সময় একজন শিক্ষার্থী বমি করে। শিক্ষার্থীদের এমন অবস্থা দেখে তাৎক্ষণিক শ্রেণিশিক্ষক তাকে বিষয়টি জানান। তিনি স্থানীয় এক পল্লী চিকিৎসককে ডেকে অসুস্থ সব শিক্ষার্থীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন।

এ দিকে বেগমগঞ্জের আমান উল্যাপুরের জয়নারায়ণপুর ইসলামিয়া ফাজিল মাদরাসায় সকাল ১০টা ২০ মিনিট থেকে ক্লাস শুরু হওয়ার কথা ছিল। সবাই শ্রেণিকক্ষে শিক্ষকের জন্য অপেক্ষা করছিল। ১০টার দিকে আফিফা গরম সহ্য করতে না পেরে জ্ঞান হারিয়ে ফেলে। তার মাথায় পানি ঢালার পর জ্ঞান ফেরে। এরপর তার শিক্ষক বাবা তাকে বাড়ি নিয়ে যান। আফিফা ওই মাদরাসার চতুর্থ শ্রেণীর ছাত্রী।
কুয়াকাটা (পটুয়াখালী) সংবাদদাতা জানান, কুয়াকাটাসহ উপকূলজুড়েও চলছে তাপপ্রবাহ। প্রচণ্ড গরম ও তাপদাহের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। শ্রমজীবী খেটেখাওয়া মানুষগুলো কর্মযজ্ঞে যোগদান করতে না পারায় পরিবারের ভরণপোষণ নিয়ে পড়ছেন বিপাকে। অনাবৃষ্টি ও তাপপ্রবাহে উপকূলের বনাঞ্চলের গাছের পাতাও ঝরে যাচ্ছে, মানুষ হয়ে পড়ছেন অসুস্থ। যে কারণে শিশুসহ অনেকে ডায়রিয়া, কলেরা ও শ^াসকষ্টে আক্রান্ত হয়ে কাতরাচ্ছে। শুধু মানুষ নয়, পশু পাখিকেও গরম থেকে স্বস্তি পেতে গাছের ছায়া তথা পানির ডোবায় শরীর ভেজাতে দেখা গেছে। গ্রামাঞ্চলের খাল বিল, নদী নালাগুলো শুকিয়ে মরুভূমিতে পরিনত হয়েছে। কোথায়ও যেন একটু স্বস্তির নিঃশ^াস নেয়ার জায়গা নেই। জলবায়ু পরিবর্তনে প্রকৃতির এমন বৈরী আচারণে তথা বৃষ্টি না হওয়ায় মাত্রাতিরিক্ত তাপদাহে গ্রামের নদীর পানিও শুকিয়ে। ফলে পুড়ছে উপকূলের রবিশস্যের ক্ষেত। লোকসানের প্রহর গুনতে হচ্ছে প্রান্তিক চাষিদের।

বেসরকারি সংস্থা এসএসডিপির নির্বাহী পরিচালক মো: হাবিবুর রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পানির স্তর নিচে চলেগেছে। নদীনালার পানি শুকিয়ে মরুভূমিতে পরিণত হয়েছে। কলাপাড়া উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা সুজন মাহমুদ বলেন, অনাবৃষ্টির প্রভাবে বর্তমানে কোন প্রকার চাষাবাদ করা সম্ভব নয়, তাই বৃষ্টি একান্ত প্রয়োজন। একটু বৃষ্টি হলে তখন এ চাষাবাদ শুরু করতে হবে।
কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় তাপদাহে জ্ঞান হারিয়ে মেঝেতে পড়ে যান এক শিক্ষক। এরপর তাকে হাসপাতালে নিয়ে যান সহকর্মীরা। গতকাল দুপুরে কুমিল্লা সরকারি কলেজে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের পরীক্ষা ছিল। এ দিন পরীক্ষার হলে ডিউটি ছিল গণিত বিভাগের শিক্ষক ওয়ালী উল্লাহ রিপনের। ডিউটি চলাকালে তিনি অস্বস্তি বোধ করেন। একপর্যায়ে অজ্ঞান হয়ে মেঝেতে পড়ে যান। পরে শিক্ষকরা তাকে উদ্ধার করে নগরীর একটি হাসপাতালে ভর্তি করেন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস। গত শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজশাহীতে হিটস্ট্রোকে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্র জানায়, রোববার সকালে রাজশাহীর তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায় তা বেড়ে দাঁড়ায় ৪০ ডিগ্রি সেলসিয়াসে। বেলা ২টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর বেলা ৩টায় তা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।
রাজশাহীতে হিটস্ট্রোকে একজনের মৃত্যু হয়েছে। তার নাম দিলীপ বিশ্বাস (৩৫)। সকাল সাড়ে ৮টার দিকে তার মৃত্যু হয়। তিনি জেলার পবা উপজেলার দামকুড়া থানার কাদিপুর গ্রামের বাসিন্দা ছিলেন। দামকুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈনুল বাশার জানান, খবর পেয়েই তারা ঘটনাস্থলে পৌঁছান। তারা বলেছেন, হিটস্ট্রোক করেই তাদের ছেলের মৃত্যু হয়েছে।


আরো সংবাদ



premium cement
এনায়েতপুরের রাজার হাতে বাদশাহীর স্বাদ চিলিতে ব্রাজিলের প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সফর স্থগিত নড়াইলে ছুরিবিদ্ধ কিশোরের লাশ উদ্ধার ডলারের মূল্যবৃদ্ধি বাজারে যে ধরনের প্রভাব ফেলছে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলে অগ্রসর হচ্ছে, নতুন রণাঙ্গনের এলাকা বাড়ছে যুক্তরাষ্ট্রে ইসরাইলবিরোধী বিক্ষোভে গ্রেফতার ৫০ অধ্যাপক গাজায় গণহত্যায় ইসরাইলকে সমর্থন, মার্কিন মেজরের পদত্যাগ কুষ্টিয়ায় কুলখানিতে দাওয়াত না দেয়ায় সংঘর্ষ : নিহত ১, আহত ৭ বৃষ্টিতে ম্যাচ পণ্ড, প্রথম দুইয়ে থাকা নিশ্চিত কলকাতার রেকর্ড টাকায় রিয়াল মাদ্রিদে যাচ্ছেন এমবাপে! পাকিস্তানের রাজনীতিতে আবার সক্রিয় হচ্ছেন নওয়াজ?

সকল