২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


প্রথম পর্যায়ে শপথ নিবেন ১০-১২ পাকিস্তানি মন্ত্রী

আসিফ আলি জারদারি ও পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির সাথে আলেঅচনা করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ - ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে দেশটির সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পরামর্শ দিয়েছেন, ক্ষমতাশীন কোয়ালিশন সরকারের সকল শরিক দলগুলোকে প্রথম পর্যায়ে মন্ত্রিসভায় স্থান দিতে। এছাড়া পাকিস্তানের প্রধানমন্ত্রীকে তারা এক আহ্বানে বলেছেন যে শনিবার রাতের মধ্যে মন্ত্রিসভা গঠন করতে হবে।

বিভিন্ন সূত্রানুসারে জানা গেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে আসিফ আলি জারদারি পরামর্শ দিয়েছেন যেন প্রথমে পর্যায়ের মন্ত্রিসভায় ক্ষমতাশীন কোয়ালিশন সরকারের শরিক দলগুলোকে স্থান দেয়া হয়। এরপর দ্বিতীয় পর্যায়ে ঘোষিত মন্ত্রিসভায় পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) যোগ দিবে। আশা করা হচ্ছে, প্রথম পর্যায়ে ঘোষিত মন্ত্রিসভার সদস্যরা সোমবার বা মঙ্গলবার শপথ নিবেন। এক্ষেত্রে ১০-১২ জন মন্ত্রী শপথ নিবেন।

পাকিস্তানের ক্ষমতাশীন রাজনৈতিক দলগুলোর তথ্যানুসারে, পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগের নওয়াজ গ্রুপ) মন্ত্রিসভার ১৪টি পদ পাবে আর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পাবে ১১টি মন্ত্রিসভার পদ। এক্ষেত্রে অর্থ, স্বরাষ্ট্র, পরিকল্পনা ও উন্নয়ন, প্রতিরক্ষা ও জ্বালানি মন্ত্রনালয় (যার মধ্যে রয়েছে জল, বিদ্যুৎ ও পেট্রোলিয়াম বিভাগ আছে) পাবে পাকিস্তান মুসলিম লীগের নওয়াজ গ্রুপ। অপরদিকে পররাষ্ট্র ও মানবাধিকার মন্ত্রণালয় পাবে পাকিস্তান পিপলস পার্টি। পাকিস্তানের বন্দর ও শিপিং মন্ত্রণালয় আর প্রবাসী বিষয়ক মন্ত্রণালয় নিয়ে মুত্তাহিদা কওমি মুভমেন্ট ও পাকিস্তান পিপলস পার্টি সিদ্ধান্ত নিবে। পাকিস্তানের বাণিজ্য ও যোগাযোগ মন্ত্রণালয় নিয়ে পিএমএল-এন ও পিপিপি সিদ্ধান্ত নিবে।

যদি এ মন্ত্রিসভায় পিপিপি দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি যোগ দেন তবে তিনি পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন। অপরদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী পদ পাবেন হিনা রব্বানি। অপরদিকে পিপিপির শাজিয়া মারি অথবা সিনেটর মোস্তফা নওয়াজ কোখার হবেন মানবাধিকার বিষয়ক মন্ত্রী।

অপরদিকে পাকিস্তান মুসলিম লীগের নওয়াজ গ্রুপের পক্ষ থেকে পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী হবেন আহসান ইকবাল, মরিয়ম আওরঙ্গজেব হবেন তথ্যমন্ত্রী, রানা সানাউল্লাহ হবেন স্বরাষ্ট্রমন্ত্রী, পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী হবেন রানা তানভির হোসেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা হবেন মিফতাহ ইসমাইল, ফেডারেল মন্ত্রী হবেন খাজা মুহাম্মদ আসিফ ও খুররম দস্তগির। এছাড়া পাকিস্তান মুসলিম লীগের মুর্তজা জাভেদ আব্বাসি হবেন দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার।

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement
হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ

সকল