২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ভারতে ১০ দিনে ৯ বার বাড়ল জ্বালানির দাম

ভারতে ১০ দিনে ৯ বার বাড়ল জ্বালানির দাম - ছবি : সংগৃহীত

ভারতে বেড়েই চলেছে জ্বালানির দাম। গত ১০ দিনে দেশটিতে ৯ বার বেড়েছে পেট্রল ও ডিজেলের দাম। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার মধ্যরাতেও পেট্রল ও ডিজেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৮০ পয়সা। গত ১০ দিনে প্রতি লিটারে মোট বেড়েছে ৫ রুপি ৬০ পয়সা।

কলকাতায় এক লিটার পেট্রলের দাম প্রায় পৌঁছেছে ১১২ রুপির কাছাকাছি। বৃহস্পতিবার মধ্যরাতে প্রতি লিটারে ৮০ পয়সা বাড়ার পর এক লিটার পেট্রলের দাম হয় ১১১.৩৫ রুপি। প্রতি লিটার ডিজেলের দাম ৯৬.২২ রুপি।

তবে দিল্লিতে এক লিটার পেট্রলের দাম এখন ১০১.০১ রুপি, ডিজেল ৯২.২৭ রুপি। মুম্বাইতে ডিজেলও সেঞ্চুরি হাঁকিয়েছে। এক লিটার ডিজেলের দাম সেখানে ১০০.৯৪ রুপি, পেট্রল ১১৬.৭২ রুপি। চেন্নাইতে এক লিটার পেট্রল ১০৭.৪৫ রুপি।

প্রতিবেদনে বলা হয়, রাজ্যের চাপানো করের কারণে এক এক রাজ্যে জ্বালানির দাম ভিন্ন। এদিকে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, ভারতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির জন্য ইউক্রেন–রাশিয়া যুদ্ধ দায়ী।

জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে কংগ্রেসের সিনিয়র নেতা রাহুল গান্ধী একটি টুইট বার্তায় বলেছেন, 'আমাদের দাবি সরকারের উচিত দাম নিয়ন্ত্রণ করা এবং পেট্রল ও ডিজেলের দাম বাড়ানো বন্ধ করা উচিত।'

আরেকটি টুইট বার্তায় রাহুল গান্ধী দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের দামের সঙ্গে ভারতের জ্বালানি তেলের দাম তুলনা করেছেন। যেখানে দেখা যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে জ্বালানি তেলের দাম সবচেয়ে বেশি।

গত বছরের ৪ নভেম্বর শেষবার ভারতে তেলের দাম বাড়ে। এরপর গত ২২ মার্চ ফের পুনর্বিবেচনা করে বাড়ানো হয় জ্বালানির দাম। তারপর থেকে রোজই বাড়ছে। বিরোধী দলসহ অনেকের মতে, ভোটের জন্য মাঝে চার মাস তেলের দাম একই ছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন যুদ্ধের কারণে ক্রমেই বাড়তে থাকবে জ্বালানির দাম।


আরো সংবাদ



premium cement