২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জয়ের সেঞ্চুরিতে ‘এ’ দলের স্বস্তি

সেঞ্চুরির পর মাহমুদুল হাসান জয় : বিসিবি -


দু’টি পথ খোলা ছিল বাংলাদেশ ‘এ’ দলের সামনে। গোটা দিন ব্যাটিং করে ম্যাচ বাঁচানো। অথবা জয়ের লক্ষ্যে ঝড়ো ব্যাটিংয়ে তাড়া করা। বাস্তবতার নিরিখে প্রথমটাই বেছে নিয়েছে বাংলাদেশ। মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে ড্র করে সিরিজ শেষ করেছে বাংলাদেশ। প্রথম টেস্ট বৃষ্টিতে ড্র হওয়ার পর দ্বিতীয়টি ৩ উইকেটে জিতেছিল সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। এতে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতল ক্যারিবিয়ানরা।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ আনঅফিশিয়াল টেস্টে গতকাল ৪ উইকেটে ৩০৬ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ ‘এ’ দল। জিততে হলে ৪৬১ রান করতে হতো টাইগারদের। ওপেনিংয়ে নামা জয় খেলেন ২৬৮ বলে ১৪ চারে ১১৪ রানের হার না মানা এক ইনিংস। মূলত তার ব্যাটেই ম্যাচ বাঁচায় বাংলাদেশ। তাকে অবশ্য দারুণ সঙ্গ দিয়েছেন ইয়াসির আলী, জাকির হাসান ও সাইফ হাসানরা।

আগের দিনের বিনা উইকেটে ৪৭ রান করা বাংলাদেশ দলের দুই ওপেনার মাহমুদুল ও জাকির এদিনও শুরুটা করেন আস্থার সাথেই। যোগ করেন আরো ৪৬ রান। দলীয় ৯৩ রানে ভাঙে তাদের ওপেনিং জুটি। ব্যক্তিগত ৪৩ রানে কেভিন সিনক্লিয়ারের শিকার হন জাকির। ৯৫ বলে ছয়টি চারের সাহায্যে এ রান করেন তিনি।
এরপর অবশ্য দ্রুত আউট হন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক। তিন নম্বরে ব্যাট হাতে নেমে আরও একবার ব্যর্থ সাবেক টেস্ট অধিনায়ক। প্রথম ইনিংসের মতো এবারো ৫ রানে আউট হন। সিনক্লিয়ারের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। তবে তৃতীয় উইকেটে জুটিতে মাহমুদুলের সাথে দলের হাল ধরেন অধিনায়ক সাইফ। ৫৩ রানের জুটি গড়ে আকিম জর্দানের শিকার হন অধিনায়ক। ৪৯ বলে পাঁচটি চার ও একটি ছক্কায় ৩৮ রান আসে তার ব্যাট থেকে। এরপর উইকেটে নামেন জাতীয় দলের প্রায় নিয়মিত সদস্য ইয়াসির আলী রাব্বি। মাহমুদুলের সাথে গড়েন ১১৭ রানের দারুণ একটি জুটি। এ জুটিও ভাঙেন সিনক্লিয়ার। ইয়াসিরকে বোল্ড করে সাজঘরের পথ দেখান। ৮৫ বলে ছয়টি চার ও চারটি ছক্কার সাহায্যে ৬৭ রানের ইনিংস খেলেন রাব্বি। তার বিদায়ের পর সাহাদাত হোসেনের সাথে অবিচ্ছিন্ন ২৯ রানের জুটি গড়ে দিন শেষ করেন মাহমুদুল। ৯৪ রান খরচায় ৩ উইকেট পান সিনক্লিয়ার।

দুই ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ৪৪৫ ও ৫ উইকেটে ২২০ রান করেছিল। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ২০৫ রান।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ইনিংস : ৪৪৫ ও ২২০/৫ (ডি.)
বাংলাদেশ ইনিংস : ২০৫ ও (লক্ষ্য ৪৬১, আগের দিন ৪৭/০) ৯১ ওভারে ৩০৬/৪ (জয় ১১৪*, জাকির ৪৩, সাইফ ৩৮, ইয়াসির ৬৭, শাহাদাত ২০*; জর্দান ১/৩৭, সিনক্লেয়ার ৩/৯৪)
ফল : ম্যাচ ড্র।
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ ১-০তে জয়ী।
ম্যাচ সেরা : মাহমুদুল হাসান জয়।

 


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল