২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শেষ ১৬-তে ইতালি

-

টানা দুর্দান্ত দুই জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সবার আগে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে ইতালি। গত বুধবার রাতে রোমে গ্রুফ ‘এ’ ম্যাচ ম্যানুয়েল লোকাতেল্লির জোড়া আর চিরো ইমোবিলের এক গোলে ভর করে সুইজারল্যান্ডকে অনায়াসেই ৩-০ গোলে হারাল ইতালি। এর আগে তুরস্ককে ৩-০ গোলে হারিয়ে ইউরো অভিযান শুরু করেছিল রবার্তো মানচিনির দল। এই নিয়ে সবমিলিয়ে টানা ২৮ ম্যাচে অপরাজিত থাকার কীর্তি গড়ল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।
গ্রুপের আরেক ম্যাচে গ্যারেথ বেলের পেনাল্টি মিসের পরেও তুরস্ককে ২-০ গোলে হারিয়েছে ওয়েলস। অ্যারন রামসির গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান বাড়ান কোনর রবার্টস।
এ দিকে আজ রাত ১০টায় ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ডেনমার্ক ও বেলজিয়াম। বেলজিয়াম প্রথম ম্যাচে ৩-০ গোলে পরাজিত করেছিল রাশিয়াকে। অপর দিকে ডেনমার্ক হেরেছিল ফিনল্যান্ডের কাছে। রাত ১টায় ‘সি’ গ্রুপের ম্যাচে নেদারল্যান্ডসকে মোকাবেলা করবে অস্ট্রিয়া। দু’দলই নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে।
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবারের দেখায় সুইসদের শুরু থেকেই চেপে ধরে ইতালি। ১৯ মিনিটে লরেঞ্জো ইনসিনিয়ার কর্নার কিকে লাফিয়ে উঠে কাছ থেকে করা জর্জো চিয়েল্লিনির গোলে এগিয়েও গিয়েছিল দলটি। কিন্তু ভিএআর দেখে হ্যান্ডবলের ইশারা করেন রেফারি। এর পরই হ্যামস্ট্রিং ইনজুরিতে মাঠ ছাড়েন অধিনায়ক চিয়েল্লিনি। এর ঠিক দুই মিনিট পরেই এগিয়ে যায় আজ্জুরিরা। ডোমেনিকো বেরার্দির ক্রস থেকে থেকে বল পেয়ে সফরকারী গোলরক্ষক বুঝে ওঠার আগেই জালে পাঠান লোকাতেল্লি। ৫২ মিনিটে ইন্টার মিলানের সেন্ট্রাল মিডফিল্ডার নিকোল বারেল্লার পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন এই স্ট্রাইকার (২-০)।
দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে নিজেদের ভুলে আরো এক গোল হজম করে সুইজারল্যান্ড। তাদের রক্ষণের ভুলে বল পেয়ে ইমোবিলের কাছে পাঠিয়ে দেন রাফায়েল তোলয়। দুর্দান্ত শটে তা গোলে পরিণত করেন ইতালিয়ান স্ট্রাইকার। এই নিয়ে ঘরের মাঠে সর্বশেষ ৫৮ ম্যাচেই অপরাজিত রইলো ইতালি। সেই সাথে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ ম্যাচে নিজেদের জাল অক্ষত রাখল তারা।
টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকলো ইতালি। এক জয় ও এক ড্রয়ে চার পয়েন্ট নিয়ে আছে দুইয়ে ওয়েলস। তিনে থাকা সুইজারল্যান্ডের সংগ্রহ দুই ম্যাচে এক পয়েন্ট। তুরস্ক এখনো পয়েন্টের খাতা খুলতে পারেনি।

 


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল