৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


অনলাইন টুর্নামেন্ট করবে দাবা ফেডারেশন

-

করোনা মহামারীতে অন্য ডিসিপ্লিনের মতো স্থবির বাংলাদেশের দাবাও। এই সময়ে দাবাড়–দের বিকল্প আসর অনলাইন দাবা। যদিও তা মানসম্পন্ন কোনো টুর্নামেন্টই নয়। এরপরও খেলোয়াড়ারদের মধ্যে খেলাটির চর্চা অব্যাহত রাখতেই এই অনলাইন দাবা। বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজন করার পরিকল্পনা করছে অনলাইন দাবার। জুনে না হলে জুলাইতে অনুষ্ঠিত হবে এই আসর। সিনিয়র বা জুনিয়রদের নিয়ে হবে টুর্নামেন্টটি। জানান দাবা ফেডারেশন সেক্রেটারি সৈয়দ শাহাবুদ্দিন শামীম।
অবশ্য এই টুর্নামেন্ট আয়োজনে আন্তর্জাতিক দাবা ফেডারেশন বা ফিদের কাছে টাকা চেয়েছে বাংলাদেশ। ফিদে পাঁচ হাজার ডলার দিতে রাজি। এই অর্থ পেলেই অনলাইন দাবা আয়োজন করা যাবে। অনলাইন দাবাব ল্যাপটপ, ওয়েব ক্যামেরাসহ নানান জিনিস লাগে। এই আসরে ম্যাচ পাতানোর প্রবল শঙ্কা থাকে। তাই ফিদের টাকা বড় একটি বিষয় এই টুর্নামেন্টের জন্য।
২৮ মে থেকে শুরু হবে এশিয়ান জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের তিনজন করে ছেলে ও মেয়ে অংশ নিচ্ছেন এই অনলাইন দাবায়। তারা হলেন, ফাহাদ রহমান, স্বর্নাভো চৌধুরী, তাহসিন তাজওয়ার জিয়া, নওশিন আনজুম, ওয়ালিজা আহমেদ ও ওয়ারসিয়া খুশবু। বাছাইপর্ব শেষে প্রতি জোন থেকে তিনজন করে চূড়ান্ত পর্বে কোয়ালিফাই করবে। জুনের শুরুতেই হবে চূড়ান্ত পর্ব।


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির

সকল