১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


স্কুল শিক্ষার্থীদের সাথে টাইগ্রেসরা

সিলেটের একটি স্কুলে অটোগ্রাফ শিকারীদের কবলে জাতীয় দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি : বিসিবি -

সিলেটে চলছে বাংলাদেশ ও ভারত নারী দলের পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ। গত রোববার প্রথম ম্যাচে নিগারের হাফ সেঞ্চুরিতেও ভারতের কাছে হার দিয়ে সিরিজ শুরু করেছে স্বাগতিকরা। গতকাল ক্রিকেটারদের অনুশীলন ছিল না। এই সুযোগে সিলেটের তিনটি স্কুলের শিক্ষার্থীদের সাথে দারুণ কিছু সময় কাটানোর সুযোগ পান নিগার সুলতানা জ্যোতি ও মারুফা আক্তাররা।
গত কয়েক বছর ধরে বিভিন্ন স্কুলে নারী ক্রিকেট শুরু হয়েছে। যদিও দেশের সব স্তরে এই ক্রিকেট ছড়িয়ে দেয়া সম্ভব হয়নি। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই লক্ষ্যে কাজ করছে। এরই ধারাবাহিকতায় ভারতের বিপক্ষে সিলেটে সিরিজ খেলতে যাওয়া বাংলাদেশ নারী ক্রিকেটারদের আমন্ত্রণ জানায় জেলার তিনটি স্কুল- আম্বরখানা গার্লস স্কুল, ব্লু বার্ড হাইস্কুল অ্যান্ড কলেজ এবং আনন্দ নিকেতন গার্লস স্কুল। সেখানে শিক্ষার্থীরা তাদের সাথে সময় কাটান।
বাংলাদেশের অধিনায়ক নিগারের সাথে ছিলেন ফাহিমা খাতুন ও মারুফা। নারী দলের হেড অব অপারেশন্স হাবিবুল বাশার সুমনের নেতৃত্বে তারা স্কুলগুলো পরিদর্শন করেন। এই সময় অধিনায়ক শিক্ষার্থীদের সাথে কিছুক্ষণ ক্রিকেটও খেলেন। পাশাপাশি শিক্ষার্থীদের আবদার মেটাতে নিগার তাদের সাথে ছবি তোলেন এবং অটোগ্রাফও দেন। শিক্ষার্থীদের হাতে ম্যাচের সূচি তুলে দিয়ে তাদের মাঠে আসার আমন্ত্রণও জানান।
সাবেক অধিনায়ক হাবিবুল বাশার স্কুলের প্রধান শিক্ষকের হাতে নারী দলের অনুশীলন জার্সি তুলে দেন। গতকাল এক বেলা তাদের সাথে কাটানোর পর বাশার বলেন, ‘স্কুলগুলোর আমন্ত্রণে আমরা সেখানে গেছি। ক্রিকেটারসহ আমি দারুণ কিছু সময় কাটালাম শিক্ষার্থীদের সাথে। মূলত এটি একটি প্রচারণামূলক ভিজিট ছিল। স্কুলগুলোর আমন্ত্রণে আমরা সেখানে গেছি। শিক্ষার্থীদের মাঠে এসে নারী দলকে উৎসাহ দেয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।’
হাবিবুল মনে করেন এই ধরনের উদ্যোগের মাধ্যমে নারী ক্রিকেটকে আরো অনেকদূর এগিয়ে নেয়া সম্ভব হবে। তার মতে, ‘শিক্ষার্থীরা নিজের চোখের সামনে বাংলাদেশের অধিনায়ককে দেখেছে। অন্য ক্রিকেটারদের দেখেছে। এদের দেখে তাদের মধ্যে ক্রিকেটার হওয়ার তাড়না তৈরি হবে। তারা অনুপ্রেরণা পাবে। এই ভিজিটকে প্রমোশনমূলক বলা যায়।’


আরো সংবাদ



premium cement